হৃদযন্ত্রে সমস্যা, সুইডেনে কমবয়সীদের জন্য স্থগিত মডার্নার টিকা

হৃদপিণ্ডের পেশির প্রদাহ (মায়োকার্ডিটি) ও হৃদপিণ্ডের বহিরাবরণ বা ঝিল্লির প্রদাহ (পেরিকার্ডিটি) বিষয়ক জটিলতার কারণে ৩০ ও তারচেয়ে কমবয়সী নাগরিকদের জন্য মডার্নার টিকা স্থগিত করেছে সুইডেন।

সম্প্রতি এ বিষয়ক একটি বিবৃতি দিয়েছে সুইডেনের সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা। বুধবার (৬ অক্টোবর) সেই বিবৃতির বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রয়টার্স।

করোনা টিকা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভারতীয় সংস্করণের নাম যেমন কোভিশিল্ড, তেমনি মার্কিন করোনা টিকা মডার্নার ইউরোপীয় সংস্করণের নাম স্পাইকভ্যাক্স।

সুইডেনের সরকারি স্বাস্থ্য সেবা সংস্থার বিবৃতিতে বলা হয়েছে, ‘সম্প্রতি সুইডেনে কয়েকজন মায়োকার্ডিটি ও পেরিকার্ডিটি সমস্যায় আক্রান্ত হয়েছেন। তাদের সবারই বয়স ৩০ বা তার চেয়ে কম। অনুসন্ধানে জানা গেছে, আক্রান্তদের সবাই স্পাইকভ্যাক্সের দ্বিতীয় ডোজ নেয়ার পর থেকে এই সমস্যায় ভুগছেন।’

‘এ কারণে, সুইডেনের যেসব নাগরিকের বয়স ৩০ বা তারচেয়ে কম, তাদের জন্য মডার্না টিকার ডোজ স্থগিত করা হলো।’

বিবৃতিতে আরও বলা হয়, সুইডেনের তরুণ প্রজন্মের নাগরিকদের এখন থেকে স্পাইকভ্যাক্সের বদলে করোনা টিকা ফাইজার-বায়োএনটেকের ইউরোপীয় সংস্করণ কোমিরনাটি দেয়া হবে।

তাছাড়া, দেশটির ৩০ বছর বা তার কমবয়সী যে ৮১ হাজার নাগরিক ইতিমধ্যে মডার্নার প্রথম ডোজ নিয়ে ফেলেছেন, দ্বিতীয় ডোজে তাদেরকেও কমিনারটির ডোজ দেয়া হবে বলে উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।

করোনা টিকা ফাইজার-বায়োএনটেক এবং মডার্না উভয়ই একই প্রযুক্তির, অর্থাৎ এমআরএনএ গ্রুপের টিকা। ফাইজারের টিকা নেওয়ার পর ইসলায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ কয়েকটি দেশের তরুণ প্রজন্মের নাগরিকরা মায়োকার্ডিটি ও পেরিকার্ডিটির মতো সমস্যার মুখে পড়েছেন বলে এর আগে জানিয়েছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

এ কারণে ফাইজারের ইউরোপীয় সংস্করণ কমিনারটির ডোজ নিলেও নাগরিকদের এই সমস্যায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকেই যাচ্ছে।

তবে এ বিষয়ে বিবৃতিতে কিছু উল্লেখ করেনি সুইডেনের সরকারি স্বাস্থ্যসেবা সংস্থা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //