বিশ্বের সবচেয়ে লম্বা নারী তুরস্কের রুমেইসা

রুমেইসা গেলগি

রুমেইসা গেলগি

বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত নারী হিসেবে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন তুরস্কের রুমেইসা গেলগি। তার উচ্চতা ২১৫ দশমিক ১৬ সেন্টিমিটার বা ৭ ফুট ৭ ইঞ্চি।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, উইভার সিনড্রোম নামে এক বিরল রোগ রুমেইসার এই উচ্চতার কারণ। এর আগে ২০১৪ সালে সবচেয়ে লম্বা কিশোরী ছিলেন রুমেইসা।

২৪ বছর বয়সী রুমেইসা বলেন, প্রতিটি অসুবিধা আপনার জন্য সুবিধারও কারণ হতে পারে। তাই আপনি যেমন তেমনভাবেই নিজেকে গ্রহণ করুন। নিজের ওপর আস্থা রাখুন ও যথাসাধ্য চেষ্টা করুন।


বিশ্বের সবচেয়ে লম্বা জীবিত পুরুষ সুলতান কোসেন। তার উচ্চতা ২৫১ সেন্টিমিটার বা ৮ ফুট ২.৮ ইঞ্চি। কাকতালীয়ভাবে তিনিও তুরস্কের বাসিন্দা।

এ বিষয়ে গিনেজ কর্তৃপক্ষের মত, এটি একটি বিরল ঘটনা।

এর আগে এমন হয়েছিল ২০০৯ সালে। চীনের বাও জিশুন ২৩৬ সেন্টিমিটার বা ৭ ফুট ৮ দশমিক ৯৫ ইঞ্চি উচ্চতা নিয়ে এবং ইয়াও ডিফেন ২৩৩ দশমিক ৩ সেন্টিমিটার বা ৭ ফুট ৭ দশমিক ৮৫ ইঞ্চি উচ্চতা নিয়ে রেকর্ড করেছিলেন।


ইয়াও ডিফেনকে পেছনে ফেলে সবচেয়ে লম্বা জীবিত নারীর রেকর্ডের মালিক এখন রুমেইসা।

এখন পর্যন্ত সবচেয়ে লম্বা নারী হিসেবে রেকর্ডভুক্ত হয়েছেন চীনের হুনান প্রদেশের জেং জিনলিয়ান। ১৯৮২ সালের ফেব্রুয়ারিতে মারা যাওয়া এই নারীর উচ্চতা ছিল ২৪৬ দশমিক ৩ সেন্টিমিটার বা ৮ ফুট ১ ইঞ্চি। - ডেইলি স্টার

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //