নারীর নিরাপত্তা সূচকে তলানিতে বাংলাদেশ

পরচুলা তৈরির কারখানা। ফাইল ছবি

পরচুলা তৈরির কারখানা। ফাইল ছবি

নারীর শান্তি ও নিরাপত্তার দিক থেকে ১৭০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫২তম। যুক্তরাষ্ট্রের জর্জটাউন ইনস্টিটিউট ফর উইমেন, পিস অ্যান্ড সিকিউরিটির (জিআইডব্লিউপিএস) ২০২১ সালের সূচকে উঠে এসেছে এমন তথ্য।

‘উইম্যান পিস অ্যান্ড সিকিউরিটি ইনডেক্স ২০২১-২২’ শীর্ষক এই সূচকের শীর্ষে রয়েছে নরওয়ে। এরপর রয়েছে যথাক্রমে ফিনল্যান্ড, আইসল্যান্ড, ডেনমার্ক ও লুক্সেমবার্গ। শীর্ষ দশে থাকা বাকি দেশগুলো হচ্ছে সুইজারল্যান্ড, সুইডেন, অস্ট্রিয়া, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডস।

সবচেয়ে খারাপ অবস্থায় আছে আফগানিস্তানের নারীরা। দেশটির অবস্থান তালিকার ১৭০ নম্বরে। তার ওপরে আছে যথাক্রমে সিরিয়া, ইয়েমেন, পাকিস্তান, ইরাক, সাউথ সুদান, শাদ, ডিআর কঙ্গো সুদান ও সিয়েরা লিওন।

সূচকে তিনটি মৌলিক বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। এগুলো হচ্ছে অন্তর্ভুক্তি, ন্যায্যতা ও নিরাপত্তা। এক্ষেত্রে মোট ১১টি সূচক ব্যবহার করা হয়েছে। অন্তর্ভুক্তির সূচকগুলো হচ্ছে শিক্ষা, অর্থনৈতিক অন্তর্ভুক্তি, কর্মসংস্থান, মোবাইল ব্যবহার ও সংসদে প্রতিনিধিত্ব। ন্যায্যতার সূচকগুলো হচ্ছে আইনগত বৈষম্য না থাকা, পুত্র সন্তানের প্রতি পক্ষপাত এবং বৈষম্যমূলক রীতিনীতিকে। নিরাপত্তার সূচকগুলো হচ্ছে স্বামী বা সঙ্গীর নির্যাতন, সামাজিক নিরাপত্তা ও কাঠামোগত সহিংসতা।

নারীর কর্মসংস্থানের ক্ষেত্রে বাংলাদেশের স্কোর ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ২। আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে স্কোর ১০০-এর মধ্যে ৩৫ দশমিক ৮।

সূচকে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের ওপরে থাকা দেশগুলো হচ্ছে নেপাল, শ্রীলঙ্কা, ভুটান ও ভারত। এই দেশগুলোর অবস্থান যথাক্রমে ৯৫, ১০৫, ১২৯ ও ১৪৮ তম।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //