কয়লার ব্যবহার বন্ধের প্রতিশ্রুতি ১৯০ দেশ-সংস্থার

জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বড় প্রভাব ফেলছে কয়লার ব্যবহার। এজন্য স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত কপ২৬ জলবায়ু সম্মেলনে কয়লার ব্যবহার বন্ধের প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বের ১৯০টি দেশ ও সংস্থা।

যুক্তরাজ্য সরকারের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

কয়লার ব্যবহার বন্ধে প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেছে পোল্যান্ড, ভিয়েতনাম এবং চিলিসহ ১৯০টি দেশ ও সংস্থা। বিশ্বে এই সব দেশই সবচেয়ে বেশি কয়লার ব্যবহার করে। এদিকে অস্ট্রেলিয়া, ভারত, চীন, এবং যুক্তরাষ্ট্র এই প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেনি।

যুক্তরাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, স্বাক্ষরকারী দেশগুলো অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিকভাবে নতুন কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদনে সমস্ত বিনিয়োগ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে। এ ছাড়া ২০৩০ সালের মধ্যে বিশ্বের উন্নত দেশগুলো কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। পাশাপাশি ২০৪০ সালের মধ্যে দরিদ্র দেশগুলো পর্যায়ক্রমে কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন পর্যায়ক্রমে বন্ধ করবে।

যুক্তরাজ্যের বাণিজ্যমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং বলেন, কয়লার ব্যবহারের শেষ দেখা যাচ্ছে। পৃথিবী সঠিক পথে এগোচ্ছে, কয়লার ব্যবহার বন্ধের জন্য বিশ্ব প্রস্তুত।

৪০টির বেশি দেশ কয়লার ব্যবহার বন্ধের প্রতিশ্রুতি স্বাক্ষর করেছে। এর মধ্যে পোল্যান্ড, ভিয়েতনাম এবং চিলিসহ ১৮টি দেশ রয়েছে, যারা এই সংক্রান্ত প্রতিশ্রুতি প্রথমবারের মতো স্বাক্ষর করল। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //