অস্ট্রেলিয়ায় হিজবুল্লাহকে ‘সন্ত্রাসী সংগঠন’ ঘোষণা

হিজবুল্লাহর পতাকা

হিজবুল্লাহর পতাকা

লেবাননের প্রভাবশালী রাজনৈতিক দল হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করেছে অস্ট্রেলিয়া। বুধবার (২৪ নভেম্বর) দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারেন অ্যান্ড্রুজ এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন।

ঘোষণায় মন্ত্রী বলেন, ‘এই সংগঠনটি ধারাবাহিকভাবে সন্ত্রাসী হামলার হুমকি দিয়ে যাচ্ছে এবং অন্যান্য সন্ত্রাসী সংগঠনকে মদত দিচ্ছে। তাদের কার্যক্রমের কারণে অস্ট্রেলিয়ার নিরাপত্তার শঙ্কা রয়েছে। এ কারণেই হিজবুল্লাহকে সন্ত্রাসী সংগঠনের তালিকায় রাখা হয়েছে।’

লেবাননের শিয়াপন্থী মুসলিমদের রাজনৈতিক গোষ্ঠী হিজবুল্লাহ ইরান থেকে ব্যাপক সমর্থন পেয়ে থাকে। মোট তিন ভাগে বিভক্ত এই গোষ্ঠী- রাজনৈতিক দল, সশস্ত্র গোষ্ঠী ও শিয়া স্বেচ্ছাসেবক গোষ্ঠী।

১৯৯০ সালে লেবাননের গৃহযুদ্ধ অবসানের পর হিজবুল্লাহই ছিল দেশটির একমাত্র রাজনৈতিক গোষ্ঠী, যারা অস্ত্র জমা দিতে অস্বীকৃতি জানিয়েছিল। ইসরায়েলের ওপর বেশ কয়েকবার রকেট হামলা চালানোর অভিযোগ রয়েছে হিজবুল্লাহর বিরুদ্ধে এবং গোষ্ঠীটি সেসব হামলার দায় স্বীকারও করেছে।

অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রীর ঘোষণা অনুযায়ী, দেশটিতে বসবাসরত কোনো ব্যক্তি হিজবুল্লাহর কোনো শাখার সদস্য হলে, তাকে অস্ট্রেলিয়ায় নিষিদ্ধ করা হবে। এছাড়া কালো তালিকাভুক্ত করা হবে গোষ্ঠীটিকে আর্থিকভাবে সহায়তাকারীদেরও।

এদিকে, অস্ট্রেলিয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইসরায়েল। ক্যানবেরার ইসরায়েল দূতাবাস বলেছে, হিজবুল্লাহর রাজনৈতিক ও সামরিক শাখার মধ্যে কোনো তফাত নেই। সন্ত্রাসবাদের হুমকি মোকাবিলায় অস্ট্রেলিয়ার এই পদক্ষেপ জরুরি ছিল। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //