হেলিকপ্টার বিধ্বস্তে নিহত কে এই বিপিন রাওয়াত

ভারতের প্রথম প্রতিরক্ষাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। ভারতের সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ পদমর্যাদার কর্মকর্তা ছিলেন। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর দেশটির সেনাবাহিনীর প্রধানের পদ থেকে অবসরে যাওয়ার একদিন আগে নতুন সৃষ্ট প্রতিরক্ষাপ্রধানের পদে বসানো হয় তাকে।

নতুন নিয়োগের অংশ হিসাবে, জেনারেল রাওয়াত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামরিক কল্যাণবিষয়ক নতুন দফতরের প্রধান হিসেবে নিযুক্ত হন।

২০১৫ সালের ডিসেম্বরে দুই জ্যেষ্ঠ কর্মকর্তাকে পাশ কাটিয়ে সেনাবাহিনীর প্রধান হিসেবে জেনারেল বিপিন রাওয়াতকে নিয়োগ করে নরেন্দ্র মোদির সরকার।

রাওয়াত ভারতের এক সামরিক পরিবার থেকে উঠে এসেছেন; যার কয়েক প্রজন্ম ভারতীয় সশস্ত্র বাহিনীতে কাজ করেছে।

১৯৭৮ সালে ভারতীয় সেনাবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট হিসেবে যোগ দেন জেনারেল রাওয়াত। চার দশক ধরে ভারতীয় সেনাবাহিনীতে কর্মরত ছিলেন তিনি। ভারত-অধিকৃত কাশ্মির এবং চীন সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ভারতীয় সামরিক বাহিনীর নেতৃত্ব দিয়েছিলেন রাওয়াত।

ভারতের উত্তর-পূর্ব সীমান্ত এলাকায় বিদ্রোহীদের দমনের কৃতিত্ব দেওয়া হয় তাকে। এছাড়া প্রতিবেশী মিয়ানমারে আন্তঃসীমান্ত বিদ্রোহবিরোধী অভিযানের নেতৃত্বও দিয়েছিলেন তিনি।

রাওয়াতকে ভারতের ক্ষমতাসীন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকারের অত্যন্ত ঘনিষ্ঠ হিসেবে মনে করা হতো। গত মাসে অধিকৃত কাশ্মীরে সন্ত্রাসীদের পিটিয়ে হত্যার অনুমোদন দেওয়া নিয়ে এক মন্তব্য করে বিতর্কের মুখে পড়েছিলেন তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //