ওমিক্রন নিয়ে নতুন পর্যবেক্ষণ জানালেন দ. আফ্রিকার চিকিৎসক

দক্ষিণ আফ্রিকাজুড়ে ছড়িয়ে পড়েছে করোনার নতুন শনাক্ত ভ্যারিয়েন্ট ওমিক্রন। এই ভ্যারিয়েন্টে আক্রান্ত কয়েক ডজন রোগীকে প্রত্যেকদিন চিকিৎসা দিচ্ছেন দেশটির চিকিৎসক আনবেন পিলে। চিকিৎসা নিতে আসা ওমিক্রন আক্রান্ত রোগীদের একজনকেও এখন পর্যন্ত হাসপাতালে পাঠাননি তিনি।

যে কারণে অন্যান্য চিকিৎসকদের পাশাপাশি তিনি এবং মেডিক্যাল বিশেষজ্ঞরা ধারণা করছেন যে, ওমিক্রন সংস্করণটি আসলে ডেল্টার তুলনায় মৃদু কোভিড-১৯ রোগের সৃষ্টি করছে। তবে এটি দ্রুত ছড়িয়ে পড়ছে বলে মনে করছেন তারা।

চিকিৎসক আনবেন পিলে ওমিক্রন রোগীদের চিকিৎসার অভিজ্ঞতা জানিয়েছেন মার্কিন বার্তাসংস্থা এসোসিয়েট প্রেসকে (এপি)। তিনি বলেছেন, রোগীদের বাড়িতেই সেবা দিয়ে সুস্থ করে তোলা যায়। বেশিরভাগ রোগীই আইসোলেশনে যাওয়ার ১০ থেকে ১৪ দিনের মধ্যে সুস্থ হয়ে উঠছেন।

তবে এই চিকিৎসক বলেন, বয়স্ক রোগী যাদের আগে থেকে স্বাস্থ্য সমস্যা আছে তারা করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকিতে পড়তে পারেন।

দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হওয়ার দুই সপ্তাহ থেকেই অন্যান্য চিকিৎসকরাও আনবেন পিলের মতো একই ধরনের অভিজ্ঞতা জানিয়ে আসছেন। এ ভ্যারিয়েন্টের ঝুঁকির বিষয়ে নিশ্চিত হওয়ার জন্য আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে। চিকিৎসক ও মেডিক্যাল বিশেষজ্ঞদের পর্যবেক্ষণ এবং প্রাথমিক প্রমাণ ভ্যারিয়েন্টটির ব্যাপারে কিছু সূত্র দিচ্ছে।

আফ্রিকা হেলথ রিসার্চ ইনস্টিটিউটের পরিচালক উইলিয়াম হ্যানেকম বলেছেন, ‘এই মুহূর্তে কার্যত সবকিছুই ওমিক্রন ভ্যারিয়েন্টকে মৃদু রোগ হিসেবে নির্দেশ করছে।’

তিনি বলেন, এ বিষয়ে আমাদের চূড়ান্ত ডেটা পাওয়া প্রয়োজন। অনেক সময় হাসপাতালে ভর্তি ও মৃত্যু পরে ঘটে এবং আমরা এই ঢেউয়ের মাত্র দ্বিতীয় সপ্তাহে আছি। ইতোমধ্যে বিদ্যমান ভ্যাকসিন এবং চিকিৎসা কতটা কার্যকর, তা বিশ্বজুড়ে পরীক্ষা করে দেখছেন বিজ্ঞানীরা। একই সময়ে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা এবং হাসপাতালে ভর্তির হারও পর্যবেক্ষণ করছেন তারা।

ডেল্টা এখনও বিশ্বব্যাপী আধিপত্য বিস্তারকারী করোনাভাইরাসের প্রজাতি রয়ে গেছে। অন্যদিকে, ওমিক্রনের সংক্রমণ মাত্র কয়েক ডজন দেশে শনাক্ত হয়েছে; যার উপকেন্দ্র দক্ষিণ আফ্রিকা।

দক্ষিণ আফ্রিকার গৌতেং ​​প্রদেশে রোগীদের চিকিৎসা দিচ্ছেন আনবেন পিলে; যেখানে করোনার ওমিক্রন সংস্করণের আধিপত্য চলছে। এক কোটি ৬০ লাখ বাসিন্দার এই গৌতেং দক্ষিণ আফ্রিকার সবচেয়ে জনবহুল প্রদেশ এবং বৃহত্তম শহর জোহানেসবার্গ ও রাজধানী প্রিটোরিয়াও এর অন্তর্ভুক্ত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //