অ্যাপেনডিসাইটিসে কোন অপারেশন লাগবে না, সারবে ওষুধেই!

অ্যাপেনডিসাইটিস চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করলেন ডিউক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকরা। একটি গবেষণাপত্রে গবেষকরা জানিয়েছেন, প্রায় ৭০ শতাংশ ক্ষেত্রে শুধু অ্যান্টিবায়োটিক প্রয়োগ করেই রোগীকে সুস্থ করে তুলতে সক্ষম হয়েছেন তাঁরা, প্রয়োজন হয়নি অস্ত্রোপচারের।

মানুষের বৃহদন্ত্রের একটি অংশ হলো সিকাম। এই সিকামে অ্যাপেনডিক্স নামের একটি আঙুলের মতো উপবৃদ্ধি দেখা যায়। বিভিন্ন জীবাণুর আক্রমণ, খাদ্যের অংশ ঢুকে যাওয়া প্রভৃতি কারণে এতে প্রদাহ দেখা দিতে পারে, ক্ষেত্র বিশেষে এটি ফুলে ওঠে ও পুঁজ জমে যায়। ফলে প্রবল ব্যথা হয় তলপেটের ডান প্রান্তে। এই উপসর্গের নামই অ্যাপেনডিসাইটিস।

বিশেষজ্ঞদের মতে সারা বিশ্বে সব ধরনের অস্ত্রোপচারের মধ্যে অ্যাপেনডিসাইটিসের অস্ত্রোপচারই সংখ্যায় সবচেয়ে বেশি। এত দিন এই রোগে অন্য কোনও ধরনের চিকিৎসা পদ্ধতির কথা জানা ছিল না। তাই অস্ত্রোপচার ছাড়াই যদি নিয়ন্ত্রণে থাকে এই রোগ, তবে তা চিকিৎসার ক্ষেত্রে অবশ্যই এক বড়সড় অগ্রগতি।

তবে অ্যান্টিবায়োটিক ব্যবহারে ভাল ফল মিললেও এখনই অ্যাপেনডিসাইটিস নিরাময়ে একে চুড়ান্ত চিকিৎসা পদ্ধতি বলতে রাজি নয় গবেষকরা। 

তাঁরা জানিয়েছেন, প্রায় ৪০ শতাংশ ক্ষেত্রে অ্যান্টিবায়োটিক ব্যবহারে সাময়িক স্বস্তি মিললেও শেষ পর্যন্ত সম্পূর্ণ সুস্থ হতে অস্ত্রোপচারের প্রয়োজন হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //