ওমিক্রন ডেকে আনতে পারে আরও ভয়ঙ্কর ধরন

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের ক্রমবর্ধমান সংক্রমণের মধ্যে নতুন উদ্বেগের কথা শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ইউরোপে সংস্থাটির আপৎকালীন কর্মকর্তা ক্যাথরিন স্মলউড সতর্ক করে বলেছেন, ক্রমবর্ধমান ওমিক্রন সংক্রমণের বিপরীত প্রতিক্রিয়া হতে পারে।

তিনি বলেন, আমরা ভয়াবহ পরিস্থিতির মধ্যে রয়েছি। সংক্রমণের হার বিপুল হারে বাড়ছে। তবে এর প্রকৃত প্রভাব এখনও স্পষ্ট নয়। আর এই ব্যাপক সংক্রমণের মধ্যেই জন্ম নিতে পারে করোনার আরও ভয়াবহ কোনও ধরন।

এদিকে টিকা বণ্টনের ক্ষেত্রে সমতা কোভিড মহামারির অবসান ঘটাতে পারে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়াসুস। 

তিনি বলেন, আর এজন্য ২০২২ সালের জুলাইয়ের মধ্যে প্রতিটি দেশের ৭০ শতাংশ মানুষকে করোনার টিকা দিতে সব দেশকে এক হয়ে কাজ করতে হবে। আর এটা করতে পারলে বর্তমান করোনা মহামারি অবসানের দিকে যেতে পারবে বিশ্ব। 

গতকাল মঙ্গলবার (৪ জানুয়ারি) ওয়ান ক্যাম্পেইন নামে দারিদ্র্য নিরসন ও রোগ মোকাবিলা নিয়ে কাজ করা একটি স্বেচ্ছাসেবী সংগঠনের টুইট শেয়ার করে এসব কথা বলেন ডব্লিউএইচও প্রধান।

ইউরোপে মহামারি শুরুর সময় থেকে ১০ কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে গত বছরের শেষ সপ্তাহেই আক্রান্ত হয়েছে ৫০ লাখ। 

স্মলউড জানিয়েছেন, এখন ব্যক্তিগত স্তরে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অনেকটাই কমেছে। তবে ডেল্টার তুলনায় ওমিক্রনের আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এই পরিস্থিতিই নতুন করে কোনও ধরনের জন্ম দিতে পারে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //