করোনাভাইরাস

একদিনে ৩২ লাখ রোগী শনাক্ত, ৭২৯৯ মৃত্যু

বিশ্বজুড়ে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেড়েই চলেছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় রোগী শনাক্তের হিসাবে আগের সব রেকর্ড ছাড়িয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছেন ৩১ লাখ ৭৫ হাজার ৫৪৮ জন। একই সময়ে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭ হাজার ২৯৯ জন।

এ নিয়ে সারা বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩২ কোটি ৬ লাখ ৭৬ হাজার ৪১২ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৫৫ লাখ ৩৮ হাজার ৫০২ জন। এছাড়া সুস্থ হয়েছেন ২৬ কোটি ৩৯ লাখ ৯৯ হাজার ২৭৮ জন।

শুক্রবার (১৪ জানুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার নিয়মিত হালনাগাদ তথ্য দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য জানা গেছে।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৮ লাখ ৬ হাজার ৪৯৩ জন। একই সময়ে মারা গেছেন ১ হাজার ৯৬৯ জন। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৫২ লাখ ৩৬ হাজার ৪৭৫ জন এবং মারা গেছেন ৮ লাখ ৬৯ হাজার ২১২ জন। এছাড়া একদিনে সুস্থ হয়েছেন ১ লাখ ৬ হাজার ৪০০ জন এবং এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৪ কোটি ২৯ লাখ ১১ হাজার ৪৯০ জন।

দৈনিক প্রাণহানির তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ২১ হাজার ১৫৫ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৭ লাখ ২৩ হাজার ৩০৫ জন এবং মারা গেছেন ৩ লাখ ১৯ হাজার ১৭২ জন।

২৪ ঘণ্টায় মৃত্যুর হিসাবে তৃতীয় অবস্থানে পোল্যান্ড। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৪৮১ জন। নতুন করে সংক্রমিত হয়েছেন ১৬ হাজার ৮৭৮ জন। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ১ হাজার ৪১৯ জনে এবং আক্রান্ত বেড়ে দাঁড়ালো ৪২ লাখ ৪৮ হাজার ৫৫৯ জনে।

যুক্তরাজ্যে ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত ১ লাখ ৯ হাজার ১৩৩ জন এবং মারা গেছেন ৩৪২ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৯ লাখ ৬৭ হাজার ৮১৭ জন আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ৫১ হাজার ৩৪২ জন।

ইতালিতে নতুন আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮৪ হাজার ৬১৫ জন এবং মারা গেছেন ৩১৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮১ লাখ ৫৫ হাজার ৬৪৫ জনে। তাদের মধ্যে মারা গেছেন ১ লাখ ৪০ হাজার ১৮৮ জন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩ লাখ ৫ হাজার ৩২২ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মৃত্যু হয়েছে ২২৫ জনের। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ৩২ লাখ ৪০ হাজার ৩০৪ জন করোনায় আক্রান্ত এবং মারা গেছেন ১ লাখ ২৬ হাজার ৫০৩ জন।

জার্মানিতে ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৩ হাজার ১৫৪ জন এবং মারা গেছেন ২৬১ জন। দেশটিতে এ পর্যন্ত ৭৮ লাখ ৫ হাজার ১৪৯ জন আক্রান্ত এবং ১ লাখ ১৫ হাজার ৮৬৬ জন মারা গেছেন।

আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃত্যুর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৯০ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৯৭ হাজার ২২১ জন। এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত ২ কোটি ২৮ লাখ ১৫ হাজার ৮২৭ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ২০ হাজার ৬০৯ জনের।

আক্রান্তের তালিকায় দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৬৫ লাখ ৭১ হাজার ৪২৩ জন এবং মারা গেছেন ৪ লাখ ৮৫ হাজার ৪৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে সংক্রমিত হয়েছেন ২ লাখ ৫৩ হাজার ৪৯৬ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //