ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দেয় বুস্টার ডোজ : সিডিসি

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনে গুরুতর অসুস্থতা থেকে উচ্চমাত্রায় সুরক্ষা দেয় দুই ডোজ টিকা ও বুস্টার ডোজ। পাশাপাশি আক্রান্ত মার্কিন নাগরিকদের হাসপাতালে যাওয়া থেকে বিরত রাখার ক্ষেত্রে ভূমিকা রাখছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসি)।

গতকাল শুক্রবার (২১ জানুয়ারি) সিডিসির করা এ সংক্রান্ত তিনটি গবেষণার ফল প্রকাশ করে। 

এতে বলা হয়- এই তিন গবেষণা থেকে জানা যায়, করোনার টিকার বুস্টার ডোজ নেয়া ব্যক্তিরা ওমিক্রন থেকে দ্রুত সুস্থ হয়ে উঠেছে।

মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা বলেন, এর আগে জার্মানি, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাজ্যের করা বিভিন্ন গবেষণায় জানা যায় প্রচলিত টিকাগুলো করোনার অন্যান্য ধরনের তুলনায় ওমিক্রনের বিরুদ্ধে কম কার্যকর। তবে এটিও ঠিক যে দুই ডোজ টিকা ও বুস্টার ডোজ নেয়া লোকেরা করোনার বিরুদ্ধে ভালোভাবে লড়াই করতে পারছে এবং খুব দ্রুতই তাদের শরীরে অ্যান্টিবডি পুনরুদ্ধার হচ্ছে।

সিডিসি গত বছরের ২৬ আগস্ট থেকে এ বছরের ৫ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১০টি অঙ্গরাজ্যে তিন লাখেরও বেশি জরুরি বিভাগ, ক্লিনিক ও হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করেছে।

করোনার চিকিৎসা সেবা দেয়া হাসপাতালগুলোর জরুরি বিভাগের তথ্যমতে, ওমিক্রন প্রতিরোধে ফাইজার বা মডার্না টিকার তিন ডোজের কার্যকারিতা সবচেয়ে ভাল বলে তারা মনে করছে। এই দুই টিকার দুই ডোজ গ্রহণে ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ৯৪ শতাংশ সুরক্ষা পাওয়া গেলেও ওমিক্রনের বিরুদ্ধে এর কার্যকারিতা কমে ৮২ শতাংশে নেমে আসে।

এই গবেষণায় বিশেষজ্ঞেরা শুধু সংক্রমণই নয়, গুরুতর রোগ প্রতিরোধের ওপরও জোর দিয়েছেন। সেই হিসেবে আশাপ্রদ খবর হলো- টিকার তৃতীয় ডোজ ওমিক্রনের বিরুদ্ধে অন্তত ৯০ শতাংশ কার্যকার।

সিডিসির গবেষণা প্রতিবেদন বলছে, ডেল্টা ধরনের সংক্রমণ বেশি থাকার সময় দেখা গেছে, দুই ডোজ টিকা নেওয়ার পরে গুরুতর অসুস্থতা থেকে সুরক্ষা দিতে টিকার কার্যকারিতা ছিল ১৪ থেকে ১৭৯ দিন পর্যন্ত। আর দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ১৮০ দিনেরও বেশি সময় পর্যন্ত কার্যকারিতা থাকে ৮১ শতাংশে। বুস্টার ডোজ নেওয়ার ১৪ বা তার বেশি দিন পরে কার্যকারিতা থাকে ৯৪ শতাংশ।

ওমিক্রনের সংক্রমণ বেশি থাকার সময় দ্বিতীয় ডোজ টিকা নেওয়ার ১৪ থেকে ১৭৯ দিন পর্যন্ত কার্যকারিতা ছিল ৮১ শতাংশ। দ্বিতীয় ডোজ নেওয়ার পর ১৮০ দিন পর্যন্ত কার্যকারিতা ৫৭ শতাংশ আর বুস্টার ডোজ নেওয়ার ১৪ বা তারও বেশি দিন পর পর্যন্ত কার্যকারিতা ছিল ৯০ শতাংশ।

প্রতিবেদনে আরও বলা হয়, করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্তদের হাসপাতালে যাওয়া থেকে বিরত রাখার ক্ষেত্রে বুস্টার ডোজ ৯০ শতাংশ কার্যকর। বুস্টার ডোজ জরুরি বিভাগ ও জরুরি ক্লিনিক সেবাগুলোতে যাওয়ার হারও কমায়। এ বুস্টার ডোজ ৫০ ও তারচেয়ে বেশি বয়সি আমেরিকানদের মধ্যে সংক্রমণ ও মৃত্যুর বিরুদ্ধে বেশি কার্যকর।

দ্বিতীয় গবেষণাটি এপ্রিলের শুরু থেকে ডিসেম্বরে বড়দিন পর্যন্ত ২৫টি রাজ্যে করোনা শনাক্ত ও মৃত্যুর হারের ওপর করা হয়েছে। এ গবেষণায় দেখা যায়, যখন ডেল্টা খুবই সক্রিয় ছিল এবং যখন ওমিক্রন বাড়তে শুরু করে, এই দুই সময়েই যারা বুস্টার ডোজ নিয়েছিল, এই টিকা তাদের করোন সংক্রমণের বিরুদ্ধে সর্বোচ্চ সুরক্ষা দিয়েছে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, ডেল্টা ধরনের সংক্রমণ বেশি থাকার সময় টিকার কার্যকারিতা ৯৩ শতাংশ থেকে কমে ৮০ শতাংশে পৌঁছে। তবে মৃত্যু থেকে সুরক্ষা পাওয়া গেছে ৯৪ শতাংশ।

সিডিসি গবেষকদের নেতৃত্বে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশনের জার্নাল তৃতীয় গবেষণাটি প্রকাশ করেছে। এটি ১০ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে চার হাজার ৬০০টিরও বেশি করোনা পরীক্ষা কেন্দ্রে আগত লোকদের ওপর করা হয়েছে।

এ গবেষণায় দেখা যায়, ফাইজার ও মডার্না টিকার তিনটি ডোজ ওমিক্রনের বিরুদ্ধে টিকা না দেয়া মানুষের তুলনায় প্রায় ৬৭ শতাংশ কার্যকর ছিল। যদিও দুই ডোজ টিকা নেয়ার কয়েক মাস পরে যাদের পরীক্ষা করা হয়েছে, ওমিক্রনের বিরুদ্ধে তাদের শরীরে উল্লেখযোগ্য কোনও সুরক্ষা দেখা যায়নি।

গবেষণা দলের অন্যতম সদস্য সিডিসির এমা অ্যাকরসি বলেছেন, এটি সত্যি যে, বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে সুরক্ষা দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

বিশ্বে এখন সবচেয়ে দ্রুত ছড়াচ্ছে করোনার ওমিক্রন ধরন। ধরনটির বৈজ্ঞানিক নাম ‘বি.১. ১.৫২৯ ’। গত বছরের নভেম্বরে ওমিক্রন প্রথম শনাক্ত হয় দক্ষিণ আফ্রিকায়। পরে তা সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। গত ২৬ নভেম্বর ডব্লিউএইচও ওমিক্রনকে ‘উদ্বেগজনক’ ধরন হিসেবে তালিকাভুক্ত করে। 

ইতিমধ্যে বিশ্বের ১২৮টি দেশে ওমিক্রন শনাক্ত হয়েছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ডেনমার্ক, নরওয়েসহ বিশ্বের বেশ কিছু দেশে দ্রুততার সঙ্গে ওমিক্রনের বিস্তার ঘটছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //