ওমিক্রন রোধে নতুন বুস্টার ডোজের ট্রায়াল শুরু মডার্নার

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট মোকাবেলায় সুনির্দিষ্টভাবে তৈরি করা বুস্টার ডোজের ক্লিনিক্যাল ট্রায়াল কাজ শুরু করেছে যুক্তরাষ্ট্রের ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান মডার্না।

স্থানীয় সময় গতকাল বুধবার (২৬ জানুয়ারি) এ ঘোষণা দেয় কোম্পানিটি। 

এর আগে তারা ওমিক্রন রোধে করোনা টিকার আলাদা একটি বুস্টার ডোজ নিয়ে কাজ করছিল। এবার ডোজটির পরীক্ষামূলক প্রয়োগ শুরুর কথা জানিয়েছে তারা।

ট্রায়ালে প্রাপ্তবয়স্ক মোট ৬০০ জন অংশগ্রহণ করবেন। এদের মধ্যে অর্ধেক কমপক্ষে ছয় মাস আগে মডার্নার টিকার দুই ডোজ নিয়েছেন এবং বাকি অর্ধেক আগেই অনুমোদন দেয়া মর্ডানার টিকার বুস্টার ডোজ নিয়েছেন।

এর মাধ্যমে পরীক্ষামূলক প্রয়োগে টিকাটি তৃতীয় ও চতুর্থ ডোজ হিসেবে কতটা কার্যকর তা খতিয়ে দেখা হবে।

মডার্না বলছে, এই মুহূর্তে প্রচলিত তাদের বুস্টার ডোজটিও ওমিক্রনের বিরুদ্ধে বেশ কাজে দিচ্ছে। 

করোনার সংক্রমণ রোধে এর মধ্যেই অনেক দেশে প্রচলিত টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু হয়েছে। বাড়তি এই ডোজ করোনা আক্রান্ত রোগীর মারাত্মক শারীরিক জটিলতা এবং মৃত্যু রুখে দিতে বেশ কার্যকর। এমনটি ওমিক্রনের বিরুদ্ধেও ভালো ফল দিয়েছে বুস্টার ডোজ।

এদিকে গতকালই ওমিক্রন প্রতিরোধে ফাইজারের নতুন টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরুর কথা জানানো হয়। ফাইজারের নতুন টিকার পরীক্ষা চালানো হবে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষের ওপরে।

অপরদিকে ওমিক্রন রোধে টিকার নতুন সংস্করণ নিয়ে কাজ করছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকাও। -এএফপি ও বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //