সামান্য মদ্যপানও ব্যাপক ক্ষতি করে মস্তিষ্কের : গবেষণা

সপ্তাহে নিয়ম করে খুব সামান্য মদ পান করলেও মস্তিষ্কের অনেক ক্ষয়ক্ষতি হয়। যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের চালানো সাম্প্রতিক একটি গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। 

গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা ‘নেচার কমিউনিকেশন্স’এ।

৩৬ হাজার নারী ও পুরুষ মদ্যপায়ীর উপর পরীক্ষা চালিয়েছেন গবেষকরা। সপ্তাহে তাদের মদ্যপানের অভ্যাস ও পরিমাণ খতিয়ে দেখা হয়েছে। তাদের প্রত্যেকেরই মস্তিষ্কের এমআরআই স্ক্যান করানো হয়েছে।

গবেষকরা দেখেছেন, যারা সপ্তাহে খুব সামান্য পরিমাণে বা মাঝারি পরিমাণে মদ্যপান করেন তাদেরও মস্তিষ্কের বিভিন্ন অংশের বিকৃতি ঘটে। ব্যাহত হয় স্মৃতিশক্তিসহ মস্তিষ্কের নানা ধরনের সক্রিয়তা।

উদাহরণ দিয়ে গবেষকরা দেখিয়েছেন, ৫০ বছর বয়সি কোনও পুরুষ বা নারী যদি দিনে গড়ে একটি বিয়ার বোতলের অর্ধেক (যাকে এক ইউনিট অ্যালকোহল সেবন বলা হয়) বা পুরোটা অথবা এক গ্লাস করে ওয়াইন পান করেন, তাহলে তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশ কম করে দুই বছর বুড়িয়ে যায়। তার মানে, দুই বছর বয়স বাড়লে মস্তিষ্কের ওই সব অংশের আকার যেমন বদলে যেত ও কাজকর্মের গতি যতটা শ্লথ হয়ে পড়ত, তেমনটাই হয়।

আর ৫০ বয়সি কেউ যদি দিনে গড়ে দুই কি তিন ইউনিট অ্যালকোহল সেবন করেন, তাহলে তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশের ক্ষয়ক্ষতি হয় আরো দ্রুত হারে। তাদের মস্তিষ্কের বিভিন্ন অংশ তিন থেকে সাড়ে তিন বছর বেশি বুড়িয়ে যায়।

গবেষকরা জানিয়েছেন, বহু সংখ্যক মদ্যপায়ীর উপর পরীক্ষাটি চালানো হয়েছে। দৈনিক গড়ে বিয়ারের অর্ধেক বোতল আর গোটা এক বোতল খাওয়ার অভ্যাসে মস্তিষ্কের বিভিন্ন অংশে যে সূক্ষাতিসূক্ষ পরিবর্তনগুলো হয়, যেভাবে তাদের স্বাভাবিক কাজকর্মের গতি হ্রাস পায়, সেগুলো ধীরে ধীরে অস্বাভাবিক আচরণ করতে থাকে, সেই সবও ধরা পড়েছে এই গবেষণায়।

বিশেষজ্ঞদের একাংশ জানিয়েছেন, এই গবেষণা যথেষ্টই উল্লেখযোগ্য। কারণ, মেপে মদ্যপান করার যে সব কথাবার্তা শোনা যায়, কোথাও কোথাও তার নিয়মকানুনও বেঁধে দেওয়া হয়, অন্তত মস্তিষ্কের বিভিন্ন অংশের আকার ও কাজকর্মের পরিবর্তনে এসবের যে কোনো গুরুত্বই নেই, এই গবেষণাই প্রথম তার তথ্যভিত্তিক প্রমাণ হাজির করল।

গবেষণায় পাওয়া গেছে, অত্যধিক নয়, খুব সামান্য মদ্যপানের অভ্যাসও মানবমস্তিষ্কের বিভিন্ন অংশের কাজকর্মের স্বাভাবিকতার অন্তরায় হয়ে ওঠে। -আনন্দবাজার পত্রিকা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //