চেরনোবিল ছেড়েছে রুশ বাহিনী

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি এখনো থমথমে। এর মাঝে ইউক্রেন দাবি করেছে যে, দেশটির চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি) ছেড়ে দিয়েছে রুশ বাহিনী। কিয়েভের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

আজ শুক্রবার (১ এপ্রিল) এক ফেসবুক পোস্টে চেরনোবিলের দায়িত্বে থাকা ইউক্রেনের রাষ্ট্রীয় সংস্থা জানিয়েছে, চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে রুশ বাহিনীর সদস্যদের দেখা যাচ্ছে না অর্থাৎ কোনো বহিরাগত সেখানে নেই।

জাতিসংঘের পরমাণু পর্যবেক্ষক সংস্থা আইএইএ-ও নিশ্চিত করেছে যে ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে, রাশিয়ান বাহিনী বিদ্যুৎ কেন্দ্রের নিয়ন্ত্রণ হস্তান্তর করেছে এবং সৈন্যদের সরিয়ে নিয়েছে।

ইউক্রেনের পারমাণবিক সংস্থা এনারগোটম এক বিবৃতিতে জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার (৩১ মার্চ) সকালে চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র ছেড়ে যাওয়ার ঘোষণা দেয় রুশ বাহিনী। তবে এ বিষয়ে রাশিয়ার তরফে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

বিশ্বের ভয়াবহ পারমাণবিক দুর্ঘটনা ঘটেছিল এই চেরনোবিলে বিদ্যুৎ কেন্দ্রে । ১৯৮৬ সালের এপ্রিলে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে এই দুর্ঘটনা ঘটে। ফলে ইউরোপজুড়ে তেজস্ক্রিয় বর্জ্য ছড়িয়ে পড়ে। রাজধানী কিয়েভ থেকে উত্তর দিকে ১৩০ কিলোমিটার দূরে এই পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হয়। এরপর ইউক্রেনের চেরনোবিল বিদ্যুৎ কেন্দ্র নিজেদের নিয়ন্ত্রণে নেয় রাশিয়ার নিরাপত্তাবাহিনী।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //