শ্রীলঙ্কায় বিক্ষোভে গুলিতে নিহত ১, কারফিউ জারি

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে গুলি ও হতাহতের ঘটনায় দেশটির মধ্যাঞ্চলের রামবুক্কানা শহর ও এর আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে। গত মঙ্গলবার বিক্ষোভে পুলিশের গুলিতে একজন নিহত  হওয়ার পর আজ বুধবার (২০ এপ্রিল) এ কারফিউ জারি করা হয়।

এ ঘটনায় আরো ৩০ বিক্ষোভকারী ও ১১ পুলিশ সদস্য আহত হন। দেশটিতে চলমান সরকারবিরোধী বিক্ষোভে এটিই প্রথম মৃত্যুর ঘটনা।

আন্দোলনকারীদের দমাতে শুরু থেকেই তৎপর ছিল পুলিশ। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের পদত্যাগের দাবিতে দেশটিতে চলমান বিক্ষোভে নতুন করে যুক্ত হয়েছে ‘মড়ার উপর খাঁড়ার ঘা’ হিসেবে আবারো পেট্রলের মূল্যবৃদ্ধির ঘোষণা। 

আন্দোলনকারীরা রামবুক্কানার প্রধান মহাসড়ক ও রেলওয়ে লাইন অবরোধ করেন। বিক্ষোভ দমনে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ও গুলি ছোড়ে। এতে ঘটনাস্থলেই ৪২ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়। নিহত ব্যক্তি দুই সন্তানের পিতা। এরপরই গতকাল রামবুক্কানায় কারফিউ জারি করা হয়।

রামবুক্কানা শহর ছাড়াও এর আশপাশের ৯৫ কিলোমিটারজুড়ে কারফিউ জারি হয়েছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে বলেছেন, পুলিশের গুলির ঘটনায় তিনি ‘গভীর শোকাহত’। তিনি প্রতিশ্রুতি দিয়েছেন, সরকারের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভে বাধা দেওয়া হবে না। এ ছাড়া পুলিশ বাহিনী এ ঘটনার স্বাধীন ও স্বচ্ছ তদন্ত করবে বলেও জানান তিনি। পুলিশ বলছে, বিক্ষোভকারীরা একটি জ্বালানিভর্তি ট্যাংকারে আগুন দিতে গেলে তারা ব্যবস্থা নিতে বাধ্য হয়। তবে শ্রীলঙ্কার বিরোধী দল এ দাবি উড়িয়ে দিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //