‘কোরআনে ফেসবুক-টুইটার নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়েছে’

পবিত্র কোরআনে ১৪ শতাব্দী আগেই সোশ্যাল মিডিয়া ও ইন্টারনেটের আবির্ভাব নিয়ে ভবিষ্যদ্বাণী করা হয়েছে বলে দাবি করেছেন মিশরের জনপ্রিয় এক ইসলাম বিশেষজ্ঞ ও প্রচারক। তার এমন দাবি নিয়ে বিতর্ক ও সমালোচনার ঝড় উঠেছে।

মিশরের আল-আজহার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাবরুক আতিয়াহ এক ফেসবুক লাইভে এমন দাবি করেছেন। সেখানে তিনি বলেন, ‘কেউ কি কখনো আপনাকে বলেছে যে, ইন্টারনেট এবং ফেসবুক-টুইটার তথা সোশ্যাল মিডিয়ার কথা পবিত্র কোরআনে উল্লেখ আছে?’

ইংলিশ ডট আলআরাবি ডট কো ডট ইউকে বা দ্য নিউ আরব এ খবর প্রকাশ করেছে। ‘কোরআন প্রেডিক্টেড ফেসবুক, ইন্টারনেট সেইজ ইজিপশিয়ান প্রিয়েচার’ শিরোনামে গত সোমবার প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী ওই লাইভস্ট্রিমে ড. মাবরুক বলেন, ‘আধুনিক যুগের ঘটনাগুলো পবিত্র কোরআনের ৪নং সূরার (আন-নিসা বা নারী) ৮৩নং আয়াতে ভবিষ্যদ্বাণী করা হয়েছিল।

তিনি জোর দিয়ে বলেন, ‘আমি আল্লাহর কসম করে বলছি, ইন্টারনেট এবং ফেসবুক সম্পর্কে ৮৩ নম্বর আয়াতে উল্লেখ রয়েছে।’

ওই আয়াতটিতে বলা হয়েছে, ‘‘আর যখন তাদের কাছে [জনসাধারণের] শান্তি কিংবা ভীতিজনক কোনো বিষয় আসে, তখন তারা তা প্রচার করে। কিন্তু যদি তারা সেটি রাসূলের (সাঃ) কাছে এবং তাদের কর্তৃত্বের অধিকারীদের কাছে পৌঁছে দিত, তাহলে অবশ্যই তাদের মধ্যে যারা তা উদ্ভাবন করে তারা তা জানত। আর যদি তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ ও তাঁর রহমত না হতো, তবে অবশ্যই অল্প কয়েকজন ছাড়া তোমরা শয়তানের অনুসরণ করতে।”

এই আয়াতের উল্লেখ করে ড. মাবরুক আতিয়াহ প্রশ্ন করেন, ‘এটা কি ইন্টারনেট [যা নিয়ে বলা হয়েছে] নয়, যেখানে আপনারা খবর প্রচার করতে ও ছড়িয়ে দিতে ভালবাসেন।’

বিশিষ্ট এই ইসলাম বিশেষজ্ঞ ২০টিরও বেশি বই রচনা করেছেন। দৃপ্তকণ্ঠে হাস্যরসাত্মক উপস্থাপনা শৈলী তাকে দিয়েছে ব্যাপক জনপ্রিয়তা। তার ফেসবুক পেজের অনুসারীর সংখ্যাই ১০ লাখ ৩০ হাজারেরও বেশি।

প্রকৃত মুসলিম সত্য-মিথ্যা যাচাই না করে ভাল-খারাপ কোনো খবরই শেয়ার করেন না বলে উল্লেখ করেছেন। তিনি সতর্ক করেছেন, ‘গোপন বিষয় ছড়াবেন না কিংবা আপনার ক্লোজেটে বা টয়লেটে কি লুকিয়ে রেখেছেন তা বলে বেড়াবেন না।’

এদিকে ড. মাবরুকের এই মন্তব্যের সমালোচনা করেছেন আল-আজহার বিশ্ববিদ্যালয়ের আরেকজন ইসলামিক স্টাডিজ অধ্যাপক আমনা নোসাইর বলেছেন, ‘‘ড. মাবরুকের মন্তব্য হলো ‘কল্পিত’ এবং কোরআনের অর্থ থেকে ‘বিচ্যুতি’।” 

সমালোচনার পর ড. মাবরুক আল-নাহার টিভিতে এক অনুষ্ঠানে তার মন্তব্যের ব্যাখ্যা দেন। সেখানে তিনি বলেন, ‘পবিত্র কোরআনের সূরা আন-নিসার ৮৩ নম্বর আয়াতে ইন্টারনেট, ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মিডিয়ার নাম সরাসরি উল্লেখ করা না হলেও বলা হয়েছে, ‘এবং যখন তাদের কাছে নিরাপত্তা বা ভয়ের তথ্য আসে, তখন তারা এটি চতুর্দিকে ছড়িয়ে দেয়।’ প্রশ্ন হলো তারা এখন চতুর্দিকে কোনো খবর কিভাবে ছড়িয়ে দেয় তা নিশ্চয়ই কারোরই অজানা নয়। 

প্রসঙ্গত, ১৪০০ বছর আগে জিবরাইল (আঃ)-এর মাধ্যমে পবিত্র কোরআনের বাণী অবতীর্ণ হয় হযরত মুহাম্মদ (সাঃ)-এর কাছে। মুসলিমরা পবিত্র কোরআনকে আল্লাহর বাণী বলে বিশ্বাস করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //