উত্তর কোরিয়ার পাশে চীন-রাশিয়া, বিস্মিত পশ্চিমারা

জাতিসংঘে উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া।

গতকাল বৃহস্পতিবার (২৬ মে) যুক্তরাষ্ট্রের নেতৃত্বে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে এই নিষেধাজ্ঞার প্রস্তাব উত্থাপন করা হয়।

ওই প্রস্তাবে চীন-রাশিয়ার ভেটো দেওয়ার কারণে পিয়ংইয়ং আরো বেপরোয়া হয়ে উঠবে বলে আশঙ্কা করছেন পশ্চিমা কূটনীতিকরা।

উল্লেখ্য, সবশেষ গত বুধবার (২৫ মে) উত্তর কোরিয়া আন্তঃমহাদেশীয় ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এছাড়া সম্প্রতি দেশটির ক্ষেপণাস্ত্র পরীক্ষার সংখ্যা গেল বছরের চেয়ে অনেক বেশি বেড়েছে।

জিও টিভির এক প্রতিবেদন বলা হয়েছে, বিভিন্ন মহল থেকে বলা হচ্ছে- তারা এমন সব ক্ষেপণাস্ত্র পরীক্ষা করছে বা তাদের হাতে এমন সব ক্ষেপণাস্ত্র আছে, যা সরাসরি ইউরোপে ও যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম।

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে উত্থাপিত ওই নিষেধাজ্ঞা প্রস্তাবের পক্ষে নিরাপত্তা পরিষদের মোট ১৫ সদস্যের মধ্যে ১৩টি সদস্য প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

কিন্তু দুই সদস্য চীন ও রাশিয়া ভেটো দেয়। এতে যুক্তরাষ্ট্রের অনেক মিত্র বিস্মিত হয়েছে। উত্তর কোরিয়ার এমন উন্মত্ততার বিরোধিতায় চীন ও রাশিয়ার সায়ে বাকি দেশগুলো শঙ্কা প্রকাশ করেছে।

উত্তর কোরিয়া ও রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র চীন। ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার সাথে পশ্চিমাদের সম্পর্ক তলানিতে চলে গেছে। নিষেধাজ্ঞা প্রস্তাবে চীন ও রাশিয়া বলেছে, তারা এত কঠোর নিষেধাজ্ঞার চেয়ে ‘নন বাইন্ডিং’ কোনো পদক্ষেপের পক্ষে।

জাতিসংঘে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝাং জুন বলেছেন, একপক্ষীয় নিষেধাজ্ঞা বাস্তবায়ন শুধু যুক্তরাষ্ট্রের একার জন্য অনুচিত। এ বিষয়ে রাজনৈতিক সমাধান খুঁজে বের করা উচিত।

তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, এই নিষেধাজ্ঞা দেওয়া হলে তাতে উত্তেজনা বাড়বে এবং উত্তর কোরিয়ায় মানবিক সঙ্কট দেখা দেবে। যুক্তরাষ্ট্র এই প্রস্তাব এনে যুদ্ধের একটি আবহ ছড়িয়ে দেয়ার চেষ্টা করছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //