নিরাপত্তার ইস্যুতে রাশিয়ার পাশে চীন

রাশিয়ার সার্বভৌমত্ব ও নিরাপত্তার ইস্যুতে মস্কোর পাশে থাকার আশ্বাস পুনর্ব্যক্ত করেছে বেইজিং।

গতকাল বুধবার (১৫ জুন) এক ফোনালাপে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং রাশিয়ার প্রতি তার দেশের সমর্থন অব্যাহত রয়েছে বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

চীনা প্রেসিডেন্ট বলেন, ইউক্রেন সংকটের যথাযথ নিষ্পত্তিতে সব পক্ষকে দায়িত্বশীলভাবে চাপ দিতে হবে।

জবাবে ক্রেমলিন জানায়, প্রেসিডেন্ট পুতিন এরইমধ্যে ইউক্রেনের পরিস্থিতি সম্পর্কে তার মূল্যায়নের রূপরেখা নির্ধারণ করেছেন।

এর পাশাপাশি মস্কো আরো জানিয়েছে, বহিঃশক্তির দ্বারা সৃষ্ট নিরাপত্তার চ্যালেঞ্জ মোকাবেলায় ও মৌলিক জাতীয় স্বার্থ রক্ষায় রাশিয়ার গৃহীত পদক্ষেপ বৈধ বলে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের সমালোচনা করেনি চীন, বরং ন্যাটো ও পশ্চিমাদের বিরুদ্ধে মস্কোকে আক্রমণের জন্য উস্কানি দেওয়ার অভিযোগ তুলেছে দেশটি। 

এদিকে, চীনের সাথে রাশিয়ার সন্ধিতে উদ্বিগ্ন মার্কিন যুক্তরাষ্ট্র। পশ্চিমাদের পক্ষে যুক্তরাষ্ট্রের সতর্কবার্তা, ইউক্রেনে রুশ আগ্রাসনের ইস্যুতে যারা প্রেসিডেন্ট পুতিনের পক্ষ নেবে, তারা ‘ইতিহাসের ভুল দিকেই’ পা বাড়াবে।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন মুখপাত্র বলেন, চীন নিজেকে নিরপেক্ষ বলে দাবি করলেও দেশটির আচরণ স্পষ্ট করে দেয় তারা রাশিয়ার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত।

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার ইউক্রেন আক্রমণের কয়েক সপ্তাহ আগে রুশ নেতা পুতিন এবং প্রেসিডেন্ট শি বেইজিংয়ে মিলিত হন। সে সময়ে তারা দুই দেশের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে ‘কোনো সীমারেখা’ থাকবে না বলে ঘোষণা দিয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেন। তবে, তখন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পরিকল্পনার কথা শি জানতেন কিনা তা এখনো স্পষ্ট নয়। -বাসস

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //