ক্যাপিটাল হিলের দাঙ্গায় যোগ দিতে চেয়েছিলেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রে ক্যাপিটাল হিল ভবনে ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের দাঙ্গা চলাকালে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেখানে যেতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তা রক্ষীরা ট্রাম্পের ওই আদেশ প্রত্যাখান করেছিলেন। সে সময় তাকে বহনকারী প্রেসিডেন্সিয়াল লিমুজিনের স্টিয়ারিং হুইল কেড়ে নেয়ার চেষ্টা করেছিলেন তিনি।

গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হওয়া প্রাণঘাতী হামলা নিয়ে তদন্তকারী যুক্তরাষ্ট্রের কংগ্রেসের কমিটির কাছে সাক্ষ্য দেওয়ার সময় ওই সময়কার হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডৌসের শীর্ষ সহযোগী ক্যাসিডি হাচিনসন গতকাল মঙ্গলবার (২৮ জুন) এ কথা জানান। 

হাচিনসন জানান, ওই দিন হোয়াইট হাউসের সামনে ট্রাম্পের জ্বালাময়ী বক্তৃতা শুনতে কিছু সমর্থক এআর-১৫ রাইফেলের মতো অস্ত্র নিয়ে হাজির হলেও এ নিয়ে উদ্বেগ বাতিল করে দেন তৎকালীন প্রেসিডেন্ট।

ওই সময় ক্যাপিটাল হিলে মার্কিন কংগ্রেসের বৈঠকে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে ডেমোক্র্যাট জো বাইডেনের জয় প্রত্যায়িত করা হচ্ছিল। ২০২০ এর ওই নির্বাচনে কারচুপির মাধ্যমে তাকে হারানো হয়েছে, ট্রাম্পের এই মিথ্যা দাবির ভিত্তিতে তার সমর্থকরা উত্তেজিত হয়ে ক্যাপিটাল হিলে চড়াও হয়েছিল।  

‘আমি প্রেসিডেন্ট। আমাকে এখনই ক্যাপিটালে নিয়ে যাও,’ ট্রাম্প রাগান্বিত হয়ে এমনটি বলেছিলেন বলে দেওয়া উদ্ধৃতিতে জানান হাচিনসন।

তিনি জানান, ট্রাম্প পেছনের আসন থেকে প্রেসিডেন্সিয়াল লিমুজিনের স্টিয়ারিং হুইল দখলে নেওয়ার চেষ্টা করেছিলেন এবং সিক্রেট সার্ভিসের এক কর্মকর্তার ওপর ক্ষোভে ফেটে পড়েছিলেন।

নিজের সোশাল মিডিয়া অ্যাপ ‘ট্রুথ সোশাল’ এ ট্রাম্প লিখেছেন, ‘আমাকে নিয়ে মিথ্যে গল্প সাজানো হচ্ছে। আমি হোয়াইট হাউসের লিমুজিনটিকে ক্যাপিটাল ভবনের দিকে ঘুরিয়ে দেওয়ার জন্য স্টিয়ারিং হুইল কেড়ে নেওয়ার চেষ্টা করেছি, এটি ‘অসুস্থ’ ও প্রতারণামূলক বক্তব্য।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //