ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে এগিয়ে ঋষি সুনাক

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথমদফা ভোটে শীর্ষস্থানে উঠে এসেছেন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। গত বুধবার (১৩ জুলাই) টোরি এমপিরা নেতৃত্ব নির্বাচনে প্রথম দফায় এ ভোট দিয়েছেন।

বিবিসি জানায়, প্রথম রাউন্ডের ভোটের ফলাফলে ঋষি সুনাক পেয়েছেন ৮৮ ভোট, পেনি মর্ডান্ট পেয়েছেন ৬৭ ভোট, লিজ ট্রাস পেয়েছেন ৫০ ভোট, কেমি ব্যাডেনোচ পেয়েছেন ৪০ ভোট, টম তুগেনধাত পেয়েছেন ৩৭ ভোট এবং সুয়েলা ব্রেভারম্যান পেয়েছেন ৩২ ভোট। আর বাদ পড়া নাদিম জাহাউই পেয়েছেন ২৫ ভোট এবং জেরেমি হান্ট পেয়েছেন ১৮ ভোট।

এর পরের দফা ভোট আয়োজিত হবে দেশটি সময় আজ বৃহস্পতিবার (১৪ জুলাই)। এরপরও যদি প্রয়োজন পড়ে তাহলে তা আগামী সপ্তাহে ভোটের মাধ্যমে সমাধান করা হবে। যতক্ষণ না দু’জন প্রতিদ্বন্দী থাকছে ততক্ষণ ভোট আয়োজিত হবে।

এরপর ওই দুই জনের মধ্যে দেশজুড়ে থাকা কনজারভেটিভ দলের ১ লাখ ৮০ হাজার সদস্য ভোট দেবেন। আগামী ৫ সেপ্টেম্বর সেই ভোটের ফলাফল জানা যাবে। সেই ভোটে যিনি জয়ী হবেন তিনিই হবেন বৃটেনের পরবর্তী প্রধানমন্ত্রী।

বরিস জনসনের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা করার পর, তার উত্তরসূরি হওয়ার দৌঁড়ে প্রথম থেকেই এগিয়ে ছিল ঋষি সুনাকের নামই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //