ইরানে সামরিক অভিযান চালানোর হুমকি বাইডেনের

দায়িত্বগ্রহণের পর এই প্রথম মধ্যপ্রাচ্য সফর করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সফরের প্রথম দেশ হিসেবে গতকাল বুধবার (১৩ জুলাই) ইসরায়েলে পৌঁছেছেন তিনি।

আল-অ্যারাবিয়া ইংলিশের প্রতিবেদন অনুযায়ী, তেলআবিবের বেন গুরিয়ান বিমানবন্দরে অবতরণের পর বাইডেনকে লাল গালিচা সংবর্ধনা দেয় ইসরায়েল।

তবে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, বাইডেনের পশ্চিম এশিয়া সফরকে তার রাজনৈতিক ক্যারিয়ারের জন্য বেশ ঝুঁকিপূর্ণ।

ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, চলতি সফরে বাইডেন ওয়াশিংটনের কৌশলগত পররাষ্ট্রনীতি সফল করতে চান। একইসাথে নিজের রাজনৈতিক ভবিষ্যতের ওপর এ সফরের গুরুত্বপূর্ণ প্রভাবে বিষয়টিও বিবেচনা করছেন। 

এদিকে, ইসরায়েলে গিয়েই ইরানের বিরুদ্ধচারণ করেছেন বাইডেন। ইসরায়েলি একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্র বানানো থেকে বিরত রাখতে প্রয়োজনে সেখানে সামরিক অভিযান চালাবে মার্কিন সেনাবাহিনী। তবু দেশটিকে পারমাণবিক অস্ত্র বানাতে দেয়া হবে না।

ইসরায়েলের এন-১২ চ্যানেলকে দেওয়া ওই সাক্ষাৎকারে বাইডেন আরো বলেন, ইরানের রিপাবলিকান গার্ডকে সন্ত্রাসী তালিকা থেকে সরাবে না যুক্তরাষ্ট্র।

সফরের প্রথম দুদিন বাইডেন ইসরায়েল কাটাবেন। সেখানে দেশটির কর্মকর্তাদের সাথে বৈঠক করার পাশাপাশি তিনি ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সাথে সাক্ষাৎ করবেন বলে জানা গেছে।

যদিও রাশিয়া বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের চলমান পশ্চিম এশিয়া সফরের মূল লক্ষ্য- এ অঞ্চলে ইরানবিরোধী একটি জোট গঠন করা।

ইসরায়েল সফর শেষে বাইডেন সৌদি আরব সফর করবেন এবং সেখানে আরব নেতাদের সাথে তার একটি বৈঠক হবার কথা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //