এরদোয়ান ও খামেনির সাথে বৈঠকে বসছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরানের রাজধানী তেহরান সফরে যাচ্ছেন। সেখানে তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সাথে দেখা করবেন।

ইসরায়েলি গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের খবর অনুযায়ী, রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে আরআইএ সোমবার (১৮ জুলাই) এতথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আসন্ন এই বৈঠক তুরস্ক-ইরান-রাশিয়া সম্পর্কের নতুন এক যুগের ইঙ্গিত দিচ্ছে। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানও ইরান ও রাশিয়ার সর্বোচ্চ দুই নেতার সাথে দেখা করতে তেহরানে যাচ্ছেন।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, ইউক্রেন যুদ্ধের ভয়াবহতা বেড়ে চলার মধ্যেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইরান ও তুরস্কের প্রেসিডেন্টের সাথে আলোচনার জন্য মঙ্গলবার তেহরান যাচ্ছেন।

জানা গেছে, সিরীয় সংঘাত নিয়েই এ আলোচনা। আরববিশ্বের এ দেশে ১১ বছরেরও বেশি সময় ধরে চলা এ সংঘাতের অবসানে তথাকথিত ‘শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে রাশিয়া, তুরস্ক ও ইরানকে সাম্প্রতিক বছরগুলোতে সিরিয়া বিষয়ে আলোচনায় বসতে দেখা যায়।

এই তিন দেশই সিরীয় সংঘাতের ব্যাপারে জড়িত থাকলেও রাশিয়া ও ইরান দেশটির বিরোধীদের বিরুদ্ধে দামেস্ক সরকারকে সহযোগিতা করছে। অপরদিকে তুরস্ক সিরিয়ার বিদ্রোহীদের মদদ দিচ্ছে।

খবরে বলা হয়, তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু করার হুমকি দেয়ায় মঙ্গলবারের এ সম্মেলনে বসতে যাচ্ছেন তারা।

এদিকে ইরান ইতোমধ্যে সতর্ক করে বলেছে, সিরিয়ায় তুরস্কের যেকোনো সামরিক অভিযান ‘এ অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এ আলোচনার আয়োজন করছেন।

প্রসঙ্গত, রাশিয়া ও ইরান-সমর্থিত সিরিয়ার সরকার দেশটির প্রধান শহরগুলি নিয়ন্ত্রণ করে। অন্যদিকে তুরস্ক উত্তর-পশ্চিম সিরিয়া নিয়ন্ত্রণ করে এবং মার্কিন-সমর্থিত সিরিয়ান ডেমোক্রেটিক বাহিনী পূর্ব সিরিয়া নিয়ন্ত্রণ করে আসছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //