‘বাইডেনের মুখে পরমাণু অস্ত্রবিরোধী বক্তব্য যুগের শ্রেষ্ঠ কৌতুক’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত শনিবার (১৬ জুলাই) জেদ্দায় আরব শীর্ষ নেতাদের সম্মেলনে বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচির ওপর চাপ প্রয়োগ করার জন্য তার সরকার কূটনৈতিক চাপ প্রয়োগ অব্যাহত রাখবে। তার দেশ ইরানকে পরমাণু অস্ত্র তৈরি করতে দেবে না। বাইডেনের মুখে এই পরমাণু অস্ত্রবিরোধী বক্তব্যকে যুগের শ্রেষ্ঠ কৌতুক বলে অভিহিত করেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানয়ানি।

তিনি বলেছেন, শুধু ইসরায়েলের দৃষ্টি আকর্ষণ করার জন্য বাইডের ইরানবিরোধী বক্তব্য দিয়েছেন। 

গতকাল সোমবার (১৮ জুলাই) তিনি নিজের অফিসিয়াল টুইটার পেজে এ কথা বলেন।

ওই পোস্টে তিনি লিখেছেন, ‘এ যুগের সেরা কৌতুক দেখুন! আমেরিকার প্রথম পরমাণু অস্ত্র পরীক্ষার বার্ষিকীতে এবং পরমাণু অস্ত্রভাণ্ডারের অধিকারী ও আন্তর্জাতিক আইন অমান্যকারী ইসরায়েল সফর করার ঠিক পরপরই বাইডেন বললেন তিনি ইরানকে ‘পরমাণু অস্ত্র তৈরি করার’ অনুমতি দেবেন না।’

কানয়ানি আরো বলেন, ‘বর্ণবাদী ইসরায়েলকে খুশি করতে গিয়ে বাইডেন এমন বোমার কথা উল্লেখ করেছেন যা ইরান কখনোই তৈরি করতে চায়নি।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত বুধবার (১৩ জুলাই) ইসরায়েল সফরে যান এবং সেখানকার অন্তর্বর্তী প্রধানমন্ত্রী ইয়ায়ির লাপিদ, প্রেসিডেন্ট আইজ্যাক হার্তজগ, যুদ্ধমন্ত্রী বেনি গান্তেজ এবং সাবেক দুই প্রধানমন্ত্রী নাফতালি বেনেত ও বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে সাক্ষাৎ করেন।

এরপর বাইডেন সৌদি আরবের জেদ্দায় যান এবং সেখানে স্বাগতিক দেশের পাশাপাশি ইরাক, জর্দান, মিশর, সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইন, কুয়েত ও ওমানের শীর্ষ নেতাদের সম্মেলনে অংশগ্রহণ করেন। 

বাইডেন এই সফরে ইসরায়েল ও আরব দেশগুলোকে নিয়ে ইরান বিরোধী একটি জোট গঠন করবেন বলে সাম্প্রতিক সময়ে পশ্চিমা গণমাধ্যমে ব্যাপক প্রচারণা চালানো হলেও শেষ পর্যন্ত সেরকম কোনো ঘটনা ঘটেনি।

সূত্র: রেডিও তেহরান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //