অবসরের ঘোষণা দিলেন ফাউচি

বিশ্বের শীর্ষ জনস্বাস্থ্যবিদ অ্যান্থনি ফাউচি অবসরের ঘোষণা দিয়েছেন। আশির দশক থেকে প্রতিটি সংক্রামক রোগের প্রাদুর্ভাবে যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দেওয়া এই সংক্রামক রোগ বিশেষজ্ঞ বাইডেনের বর্তমান মেয়াদ শেষে অবসরে যাবেন। গতকাল সোমবার (১৮ জুলাই) এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানান।

মার্কিন সংবাদমাধ্যম পলিটিকো ও সিএনএনকে ৮১ বছর বয়সী অ্যান্থনি ফাউচি বলেন, ২০২৫ সালের জানুয়ারির কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের (এনআইএআইডি) পরিচালকের পদ থেকে পদত্যাগ করবেন তিনি।

তিনি বলেন, আপনি তো সারা জীবন থাকতে পারবেন না। আমি আমার পেশাজীবনে আরো অন্য কাজ করতে চাই, যদিও আমার অনেক বয়স হয়েছে।

তিনি জানান, কোভিডের প্রকোপ শেষ হওয়া পর্যন্ত তিনি থাকবেন না। কারণ, করোনা শিগগিরই যাচ্ছে না।

করোনার প্রকোপ শেষ হওয়া প্রসঙ্গে ফাউচি বলেন, আমার মনে হয়ে, এটা (কোভিড) নিয়েই আমাদের চলতে হবে।

জনস্বাস্থ্যবিদ অ্যান্থনি ফাউচি ১৯৮৪ সালে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) অধীন এনআইএআইডির পরিচালক হিসেবে নিয়োগ পান। এরপর সাতজন মার্কিন প্রেসিডেন্টের অধীন দায়িত্ব পালন করেছেন।

প্রসঙ্গত, সারা বিশ্বে কোভিডের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়লে আস্থা রাখার মতো তথ্যের উৎস হয়ে ওঠেন ফাউচি। তিনি তার ঠান্ডা মেজাজ ও পেশাগত আচরণ নিয়ে প্রায় সংবাদমাধ্যমের সামনে আসতেন।

যুক্তরাষ্ট্রের কোভিড মহামারি মোকাবিলার ব্যর্থতা নিয়ে সত্য কথা বলার কারণে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বন্দ্বে জড়ান তিনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //