যুক্তরাষ্ট্র যাওয়ার পথে ১৭ অভিবাসনপ্রত্যাশীর নৌকাডুবিতে মৃত্যু

অবৈধভাবে সাগর পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে নৌকাডুবিতে ১৭ অভিবাসনপ্রত্যাশী মারা গেছেন।

স্থানীয় সময় আজ সোমবার (২৫ জুলাই) রাতে যুক্তরাষ্ট্রে যাওয়ার পথে বাহামাসের উপকূলে এ নৌকাডুবির ঘটনা ঘটে। ওই নৌকায় মোট ৬০ জন অভিবাসনপ্রত্যাশী ছিলেন। এর মধ্যে ২৫ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

মার্কিন গণমাধ্যমগুলো প্রতিবেদনের তথ্যানুসারে নিহত সবাই হাইতির নাগরিক। 

বাহামাসের প্রধানমন্ত্রী ফিলিপ ডেভিস বলেন, নৌকায় থাকা ব্যক্তিরা হাইতি থেকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মিয়ামিতে যাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে।

বাহামাসের পুলিশ জানিয়েছে, নিউ প্রভিডেন্স দ্বীপ থেকে ১১ কিলোমিটার (৬.৮ মাইল) দূরে নৌকাটি ডুবে গেছে। ওই নৌকায় অবস্থানকারীদের মধ্যে জীবিত এক নারীসহ আরো ২৫ জনকে উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে এক শিশুও রয়েছে। এ ঘটনায় অন্তত একজন এখনো নিখোঁজ রয়েছে এবং তার খোঁজে অনুসন্ধান অভিযান চলছে।

এদিকে এই ঘটনার পর সন্দেহভাজন মানব পাচার কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে বাহামাস থেকে দুজনকে আটক করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। 

মূলত হাইতিতে অপরাধী চক্রগুলোর সাথে সম্পর্কিত সহিংসতা বৃদ্ধির সাথে সাথে দরিদ্রতা বাড়ছে অস্বাভাবিক মাত্রায়। তাই বিপজ্জনকভাবে যুক্তরাষ্ট্রে যাওয়ার চেষ্টা করা লোকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

প্রাথমিক তদন্তে দেখা গেছে, ডুবে যাওয়া নৌকাটি প্রায় ৬০ জন আরোহী নিয়ে স্থানীয় সময় আজ সোমবার রাত ১টায় বাহামিয়ান দ্বীপপুঞ্জের সবচেয়ে জনবহুল দ্বীপ নিউ প্রভিডেন্স থেকে রওনা করে।

অভিবাসন মন্ত্রী কিথ বেল বলেছেন, নৌকাডুবিতে বেঁচে যাওয়া ব্যক্তিরা জানিয়েছেন, বিপজ্জনক এই সমুদ্রযাত্রার জন্য মানব পাচারকারীদের তারা তিন হাজার থেকে আট হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থ প্রদান করেছেন।

বাহামাসের পুলিশ কমিশনার ক্লেটন ফার্নান্ডার বলেছেন, পুলিশ ‘নৌকার হুলে ঠকঠক করার শব্দ’ শোনার পর একজন নারীকে জীবিত উদ্ধার করেছে। ডুবুরিরা শেষ পর্যন্ত নিচে নেমে যায় এবং সেখান থেকেই তারা ১৭ লাশ উদ্ধার করে। এর আগেও একই পন্থায় যুক্তরাষ্ট্রে প্রবেশকালে একই স্থানে প্রচুর মানুষ নৌকাডুবিতে প্রাণ হারিয়েছেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //