তাইওয়ানে ‘সামরিক অভিযানের’ প্রস্তুতি নিচ্ছে চীন

ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে ঘিরে তুমুল উত্তেজনা বিরাজ করছে। চীনের সতর্কতা উপেক্ষা করে পেলোসির তাইয়োর সফর ভালোভাবে নেয়নি চীন। বর্তমানে চীনের সামরিক বাহিনী সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে। যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ানে সফরের প্রতিক্রিয়া হিসেবে দেশটি তাইওয়ানে ‘বিশেষ সামরিক অভিযান’ শুরু করবে বলে জানা গেছে।

গতকাল মঙ্গলবার (২ আগস্ট) রাতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এর আগে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) এস্টার্ন থিয়েটার কমান্ডের পক্ষ থেকে পৃথক এক বিবৃতিতে বলা হয়েছে, তাইওয়ানের কাছাকাছি এলাকায় তারা যৌথ সামরিক মহড়া চালাবে। 

এদিকে গতকাল মঙ্গলবার রাতেই এ মহড়া শুরু হয়েছে। পিএলএ জানিয়েছে, তারা তাইওয়ানের পূর্বে সাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাবে।

তাইওয়ানের বিশ্লেষকরাও ধারণা করছেন, চীন এবার কোনো আগ্রাসী পদক্ষেপ নিতে পারে। পেলোসির এ সফরের জবাবে চীনের প্রতিক্রিয়া স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি উভয়ই হতে পারে।

তাইওয়ানের একাডেমিয়া সিনিকার যুক্তরাষ্ট্র-তাইওয়ান বিষয়ক গবেষক জেমস লি বলছেন, বেইজিংয়ের পক্ষ থেকে এখন সামরিক তৎপরতা বাড়ানো হতে পারে। যেমন মহড়ার মতো করে গোলাগুলি চালানো হতে পারে। তবে সেটা এমনভাবে যাতে তাইওয়ান বা যুক্তরাষ্ট্রের সাথে সরাসরি সংঘাতে না জড়াতে হয়।

এদিকে নানান হুমকি-ধামকি উপেক্ষা করে তাইওয়ানে যখন ন্যান্সি পেলোসি এবং তার সফরসঙ্গীদের বিমান অবতরণ করে, তখন বিমানবন্দরের আলো কমিয়ে দেওয়া হয়। সে সময়ই তাইওয়ানের আকাশসীমার কাছে চীনা যুদ্ধবিমানের উপস্থিতি নজরে আসে।

প্রচারিত একটি ভিডিও ফুটেজে দেখা গিয়েছে, গতকাল রাতে অন্ধকারে ঘেরা তাইপেই বিমানবন্দরে টর্চ জ্বালিয়ে পেলোসি এবং তার সঙ্গীদের স্বাগত জানাচ্ছেন তাইওয়ান সরকারের প্রতিনিধিরা। স্থানীয় সময় সাড়ে ১০টায় তাইওয়ানে অবতরণের পরপরই টুইট করেন পেলোসি।

ন্যান্সি পেলোসি লেখেন, ‘তাইওয়ানের মজবুত গণতন্ত্রের প্রতি সম্মান ও সমর্থন জানাতে যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। মুক্ত ও উদার ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল গঠনের লক্ষ্যে তাইওয়ানের প্রতি সমর্থন জানাতেই তাদের নেতৃত্বের সাথে আমরা আলোচনা করবো।’

উল্লেখ্য, ২৫ বছরের মধ্যে মার্কিন প্রতিনিধি পরিষদের কোনো স্পিকারের এটিই প্রথম তাইওয়ান সফর। এর আগে ১৯৯৭ সালে রিপাবলিকান নিউ গিংরিচ তাইওয়ানে গিয়েছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //