পুতিনের ঘনিষ্ঠ বান্ধবীকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনেরঘনিষ্ঠ বান্ধবীরওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউক্রেনে চালানো রাশিয়ার সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় রুশ অভিজাতদের ওপর বাইডেন প্রশাসনের সর্বশেষ পদক্ষেপের অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর থেকেই রাশিয়ার অভিজাত নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্র বিধিনিষেধ আরোপ করছে। পুতিনের বান্ধবী এলিনা মারাতোভনা কাবায়েভার ওপর মঙ্গলবার (২ আগস্ট) এই বিধিনিষেধ আরোপ করা হয়। খবর সিএনএনের।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের এক বিবৃতিতে বলা হয়, রুশ সরকারের নেতা, কর্মকর্তা, ঊর্ধ্বতন নির্বাহী কর্মকর্তা অথবা পরিচালনা পরিষদের সদস্য হওয়ায় এলিনার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। রাশিয়ান নেতার সাথে তিনি রোমান্টিকভাবে জড়িয়ে আছেন।

এতে আরো বলা হয়, পুতিনের সাথে ৩৯ বছর বয়সী এলিনারঘনিষ্ঠ সম্পর্কআছে। তিনি রাশিয়ার নিম্নকক্ষ দুমার সাবেক সদস্য এবং ক্রেমলিনপন্থি সংবাদমাধ্যম ন্যাশনাল মিডিয়া গ্রুপের বর্তমান প্রধান।

গত এপ্রিলে ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়েছিল, এলিনার ওপর নিষেধাজ্ঞার  বিষয়টি যুক্তরাষ্ট্রের বিবেচনায় আছে। কিন্তু পুতিনের সাথে ঘনিষ্ঠ সম্পর্কের কারণে এই ধরনের পদক্ষেপে উত্তেজনা বাড়াতে পারে বলে উদ্বেগ ছিল। যদিও ইউরোপীয় ইউনিয়ন এবং যুক্তরাজ্য আগেই এলিনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

এলিনা ছাড়া আরো বেশ কয়েকজন রুশ অভিজাত পরিবারের সদস্যদের বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //