চীন সীমান্তে ভারতের সাথে সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্র

চীনের বিতর্কিত সীমান্ত থেকে ১০০ কিলোমিটারের কম দূরত্বে ভারতের সাথে যৌথ সামরিক মহড়ায় অংশগ্রহণ করবে যুক্তরাষ্ট্র।

ভারতের উত্তরাখন্ড রাজ্যের আউলিতে ১০ হাজার ফুট উচ্চতায় আগামী অক্টোবরের মাঝামাঝি সময় সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। বিষয়টি নিয়ে একজন ভারতীয় একজন সেনা কর্মকর্তা জানিয়েছেন, সামরিক মহড়ায় উচ্চ-উচ্চতার যুদ্ধ প্রশিক্ষণের উপর ফোকাস করা হবে। ‘যুদ্ধ অনুশীলন’ নামে পরিচিত একটি বার্ষিক যৌথ মহড়ার ১৮ তম সংস্করণের অংশ হিসেবে মহড়া অনুষ্ঠিত হবে। 

আউলি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে প্রায় ৯৫ কিলোমিটার দূরে অবস্থিত। এখানে ভারত ও চীনের মধ্যে বিরোধপূর্ণ সীমান্ত মোটামুটিভাবে চিহ্নিত করা হয়েছে।

সম্প্রতি চীন সীমান্তে অবস্থিত প্যাংগং সো হ্রদের ওপর দেশটি একটি সেতু নির্মাণ করেছে।ফলে উত্তেজনা আরও বেড়ে গেছে। ভারত সরকার একে ‘অবৈধ দখল’ বলে নিন্দা জানিয়েছে। চলতি বছর ভারত সফরের সময়, মার্কিন সেনাবাহিনীর প্যাসিফিক কমান্ডিং জেনারেল চার্লস ফ্লিন বিতর্কিত সীমান্তের কাছে চীনের সামরিক গঠনকে ‘শঙ্কাজনক’ বলে মন্তব্য করেছেন।

মার্কিন প্রতিরক্ষা বিভাগের একজন মুখপাত্র যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদমাধ্যম সিএনএনকে যৌথ মহড়া সম্পর্কে বলেন, ‘মুক্ত ও উন্মুক্ত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ভারতের সঙ্গে অংশীদারিত্ব ভাগ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যুদ্ধ অনুশীলন একটি বার্ষিক দ্বিপাক্ষিক অনুশীলন। এর ফলে দুই দেশের আন্তঃকার্যকারিতা উন্নত করবে। এছাড়াও আঞ্চলিক নিরাপত্তা চ্যালেঞ্জগুলির একটি পরিসর মোকাবিলা করতে আমাদের নিজ নিজ সক্ষমতা উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে।

চীন দ্বারা নিয়ন্ত্রিত অঞ্চল আকসাইতে দেশটির নিকটবর্তী গালওয়ান উপত্যকায় ২০২০ সালে জুন মাসে রক্তক্ষয়ী সংঘর্ষে কমপক্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। এর পর থেকেই রে দুই দেশের মধ্যে সীমান্ত উত্তেজনা বেড়ে গেছে।

ধারণা করা হচ্ছে, ভারত ও চীনের মধ্যে যেকোনো সামরিক উস্কানি মারাত্মক পরিণতি বয়ে আনতে পারে। কারণ উভয় দেশের কাছেই পারমাণবিক অস্ত্র রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //