বিশ্ববাসীর কাছে জেলেনস্কির যে আকুতি

ইউক্রেনের জাপোরিঝজিয়া পরমাণু স্থাপনার ভবিষ্যত নিয়ে উদ্বেগজনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ পরমাণু স্থাপনার কাছাকাছি এলাকায় রুশ সেনারা হামরা চালাচ্ছে বলে অভিযোগ তুলেছে ইউক্রেন। আর জাপোরিজিয়া পরমাণু চুল্লির কাছে হামলার কারণে ইউক্রেনীয়দের মধ্যে চরম আতঙ্কও ছড়িয়ে পড়েছে। দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়াকে থামানোর জন্য বিশ্ববাসীর কাছে আকুতি জানিয়েছেন।

এক টুইটবার্তায় গতকাল রবিবার (৭ আগস্ট) বিশ্বনেতাদের উদ্দেশে তিনি বলেন, পরমাণু কেন্দ্রের চুল্লির কাছাকাছি এলাকায় রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। যেকোনো সময় চুল্লিতে হামলা হতে পারে। যদি এমনটা হয় তাহলে গোটা অঞ্চল ভয়াবহ বিপর্যয়ের মধ্যে পড়বে।  

ইউক্রেনের অভিযোগ, পরমাণু কেন্দ্রে যুদ্ধাস্ত্র মজুত করে রেখেছে রাশিয়া। রাশিয়ার পাল্টা অভিযোগ, পরমাণু চুল্লিটিকে ঢাল বানাচ্ছে ইউক্রেন।

ইউক্রেন-রাশিয়ার সম্মুখসমর ও বাগযুদ্ধ, দুই-ই অব্যাহত। যুদ্ধের গোড়াতেই দক্ষিণ ইউক্রেনের জাপোরিজিয়ার পরমাণু কেন্দ্রটি দখল করে নেয় রাশিয়া। এরপর থেকে এটি মস্কোর নিয়ন্ত্রণেই রয়েছে।

রাশিয়ার পাল্টা অভিযোগ, পরমাণু চুল্লিটিকে ঢাল বানাচ্ছে ইউক্রেন। জাপোরিজিয়া পরমাণু শক্তি কেন্দ্র ও এনারগোদার শহরে ইউক্রেনের সশস্ত্র বাহিনী তিনটি হামলা চালিয়েছে।

ইউরোপের সর্ববৃহৎ এ পরমাণু কেন্দ্রে হামলা হলে বড় বিপর্যয় হতে পারে বলে বারবার দুই দেশকেই সতর্ক করা হয়েছে। কিন্তু তা সত্ত্বেও একাধিকবার হামলা চালানো হয়েছে এ এলাকায়।

জাপোরিজিয়া পরমাণু কেন্দ্রের পরিচালনার দায়িত্বে রয়েছে ইউক্রেনের সরকারি সংস্থা এনারগোয়াটম। তারা জানিয়েছে, গত শনিবার (৬ আগস্ট) তিনটি হামলা চলেছে এই এলাকায়। একেবারে চুল্লির কাছাকাছি বোমা পড়েছে। রাশিয়া এই হামলা দায় নিতে নারাজ।

এনারগোয়াটম জানিয়েছে, এভাবে হামলা চললে যেকোনো সময় হাইড্রোজেন চুইয়ে বেরোতে শুরু করবে। তেজস্ক্রিয় পদার্থও ছড়িয়ে পড়তে পারে। তাতে আগুন ধরে যাওয়ার আশঙ্কা প্রবল।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //