চীনের সাথে সংলাপ চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন চীনের বিরুদ্ধে অভিযোগ তুলে বলেছেন, গুরুত্বপূর্ণ বৈশ্বিক ইস্যুতে আলোচনায় অচলাবস্থা তৈরি করা উচিত নয়।

ম্যানিলায় তার ফিলিপাইনি সমকক্ষের সাথে এক সংবাদ সম্মেলনে তিনি ওই অভিযোগ তোলেন। 

বেইজিংয়ের সাম্প্রতিক পদক্ষেপের প্রতিক্রিয়ায় ব্লিঙ্কেন আরো বলেন, আমাদের মধ্যে মতপার্থক্যের কারণে বিশ্বব্যাপী উদ্বেগ সৃষ্টিকারী বিষয়ে আমাদের সহযোগিতার দ্বার রুদ্ধ করে রাখা উচিত নয়। 

তিনি দাবি করেন, আমরা উত্তেজনা নিরসন করতে চাই। উত্তেজনা নিরসনে সংলাপ একটি গুরুত্বপূর্ণ উপায় হতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সম্প্রতি চীনের প্রবল বিরোধিতা উপেক্ষা করে তাইওয়ান দ্বীপ সফরে গেছেন। চীন তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে। চীনের এই দাবির পক্ষে জাতিসংঘেরও অনুমোদন রয়েছে। চীন পেলাসির তাইওয়ান সফরকে মেনে নিতে পারেনি। তারই প্রতিক্রিয়ায় চীন পেলোসি এবং তার পরিবারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিয়েছে। তার পাশাপাশি গুরুত্বপূর্ণ বেশ কিছু ক্ষেত্রে সম্পর্ক ছিন্ন করেছে। 

যুক্তরাষ্ট্রের সাথে চীনের সম্পর্ক এখন সর্বনিম্ন স্তরে এসে দাঁড়িয়েছে। গত বৃহস্পতিবার (৪ আগস্ট) চীন তাইওয়ানের আশেপাশে ব্যাপক সামরিক মহড়া শুরু করেছে। সামরিক ইস্যু, আন্তর্জাতিক অপরাধ ও মাদকের বিরুদ্ধে লড়াই এবং জলবায়ু সংকট মোকাবেলাসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সহযোগিতা ছিন্ন করেছে। চীন আগেই পেলোসির তাইওয়ান সফরকে আগুন নিয়ে খেলা বলে মন্তব্য করেছে এবং এর অপ্রত্যাশিত পরিণতি সম্পর্কেও সতর্ক করেছে।

বিশ্বের বহু দেশও পেলোসির তাইওয়ান সফরকে অপ্রয়োজনীয় উত্তেজনা সৃষ্টিকারী পদক্ষেপ বলে মন্তব্য করেছে। এই সফরের মাধ্যমে যুক্তরাষ্ট্র চীনের ‘এক চীন’ নীতির বিরুদ্ধে অবস্থান নিয়েছে বলে বিশ্বাস করেন চীনা নীতি নির্ধারকরা। 

ধারণা করা হচ্ছে, যুক্তরাষ্ট্র ইউরোপকে সাথে নিয়ে যেভাবে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে তাতে মনে হচ্ছে চীনও নিজ স্বার্থ বিরোধী মার্কিন নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে যাবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //