মাঙ্কিপক্সের নাম পাল্টে ট্রাম্পের নামে রাখার প্রস্তাব

মাঙ্কিপক্স ভাইরাসের নাম পরিবর্তন করার জন্য সম্প্রতি একটি উন্মুক্ত ফোরাম খুলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেখানে যুক্তরাষ্ট্রের নাগরিকেরা অসংখ্য অদ্ভুত অদ্ভুত নাম প্রস্তাব করেছেন, যার মধ্যে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামও রয়েছে। খবর রয়টার্স।

জানা যায়, মাঙ্কিপক্স ভাইরাসের সাথে বানরের কোনো সম্পর্ক নেই। এই প্রাণীর মাধ্যমে এই ভাইরাস ছড়ায় না। ফলে ভাইরাসটির নাম মাঙ্কিপক্স হওয়ায় বিভ্রান্তি দেখা দিয়েছে।

গত জুন মাসে একদল বিজ্ঞানী উদ্বেগ জানিয়ে বলেন, মাঙ্কিপক্স নামটি একটি বর্ণবাদী নাম। এটি পরিবর্তন করে একটি নিরপেক্ষ, বৈষম্যহীন ও কলঙ্কমুক্ত নাম রাখা হোক। 

বিজ্ঞানীদের এই অনুরোধের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভাইরাসটির নাম পরিবর্তনের উদ্যোগ নেয়। সংস্থাটির মুখপাত্র ফাদেলা চাইব গত মঙ্গলবার বলেন, মাঙ্কিপক্সের জন্য একটি নতুন নাম খুঁজে পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।

কারণ নামের মাধ্যমে কোনো গোষ্ঠী, কোনো সম্প্রদায়, কোনো দেশ বা প্রাণীর প্রতি অবিচার না করাই সর্বোত্তম চর্চা। ডব্লিউএইচও এ ব্যাপারে খুবই সতর্ক।

এরপর সংস্থাটি একটি উন্মুক্ত ফোরাম খুলে সাধারণ মানুষের কাছে ভাইরাসটির নতুন নাম চায়। যার প্রেক্ষিতে অসংখ্য নাম জমা পড়ে ওই ফোরামে। এর মধ্যে রয়েছে অপক্সিড-২২, পক্সি ম্যাকপক্সফেস, এমপক্স ইত্যাদি। এর মধ্যে ‘ট্রাম্প-২২’ নামটিও রয়েছে। 

মাঙ্কিপক্স ভাইরাসের পরিবর্তিত নাম হিসেবে ‘ট্রাম্প-২২’ নামটি গ্রহণ করা হবে কি না, এমন প্রশ্নের জবাবে ডব্লিউএইচও জানিয়েছে, আশা করি কোনো হাস্যকর নাম দেওয়া হবে না ভাইরাসটির।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //