ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান

ফিনল্যান্ডের আকাশসীমায় রাশিয়ার যুদ্ধবিমান অনুপ্রবেশ করেছে বলে অভিযোগ তুলেছে দেশটি। দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, দুটি রুশ মিগ–৩১ যুদ্ধবিমান স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ৬টা ৪০ মিনিটে ফিনল্যান্ড উপসাগরের উপকূলবর্তী শহর পোরভোর আকাশসীমায় অনুপ্রবেশ করেছে।

ফিনল্যান্ডের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগবিষয়ক প্রধান ক্রিস্টিয়ান ভাক্কুরি জানান, যুদ্ধবিমান দুটি পশ্চিমে অগ্রসর হচ্ছিল। ফিনল্যান্ডের আকাশসীমায় রুশ যুদ্ধবিমান দুই মিনিট অবস্থান করে বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, ‘রাশিয়ার যুদ্ধবিমান দুটি ফিনল্যান্ডের আকাশসীমা লঙ্ঘন করে এক কিলোমিটার ভেতরে অনুপ্রবেশ করে। তবে রাশিয়ার যুদ্ধবিমান স্বেচ্ছায় আকাশসীমা ছেড়ে যায় নাকি ফিনল্যান্ডের সামরিক বাহিনী যুদ্ধবিমান দুটিকে পিছু হটতে বাধ্য করে সেটা নিশ্চিত করেননি তিনি।

ফিনিশ বিমান বাহিনী ‘একটি অপারেশনাল ফ্লাইট মিশন’ পাঠিয়েছে এবং মিগ-৩১ যুদ্ধবিমান চিহ্নিত করেছে বলে জানা গেছে। তবে এ ঘটনায় এখনো ক্রেমলিনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর ফিনল্যান্ড ন্যাটোর সদস্যপদ চাওয়া নিয়ে আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরুর মধ্যে এমন ঘটনা ঘটলো। রাশিয়ার সাথে এক হাজার ৩০০ কিলোমিটারের সীমান্ত রয়েছে ফিনল্যান্ডের। দেশটি কোনো সামরিক জোটের সদস্য ছিল না। গত মে মাসে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হতে ফিনল্যান্ড আবেদন করে। এতেই নারাজ মস্কো।

এর আগে ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে ফিনল্যান্ডকে সতর্ক করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিস্তোকে পুতিন বলেন, বর্তমানে ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য কোনো হুমকি নেই। তবে এ অবস্থায় ফিনল্যান্ড তার নিরপেক্ষ অবস্থান থেকে সরে আসলে তা হবে একটি ‘ভুল’ সিদ্ধান্ত।

সূত্র: আল-জাজিরা

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //