সিরিয়ায় বাইডেনের ক্ষেপণাস্ত্র হামলার নির্দেশ, ক্ষুব্ধ ইরান

সিরিয়ায় ইরান-সমর্থিত গোষ্ঠীর বিরুদ্ধে বিমান হামলার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। উত্তর-পূর্ব সিরিয়ায় মার্কিন সেনাদের বাসস্থানের একটি সামরিক ঘাঁটির কাছে বেশ কয়েকটি রকেট হামলার এক সপ্তাহেরও বেশি সময় পরে গতকাল মঙ্গলবার (২৪ আগস্ট) তিনি এ নির্দেশ দেন। 

মার্কিন সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। 

বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্টের নির্দেশের পর সিরিয়ার দেইর ইজ-জোরে ইরান-সমর্থিত গোষ্ঠীগুলোকে লক্ষ্য করে ইতোমধ্যে বিমান হামলা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। 

সেন্টকমের মুখপাত্র কর্নেল জো বুকিনো বলেছেন, ‘ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পস-এর সাথে সংশ্লিষ্ট গোষ্ঠীগুলোর ব্যবহৃত অবকাঠামোগত সুবিধাগুলোকে লক্ষ্যবস্তু করা হয়েছে। এই হামলার উদ্দেশ্য হলো, মার্কিন বাহিনীকে রক্ষা করা এবং ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির দ্বারা মার্কিন কর্মীদের বিরুদ্ধে ১৫ আগস্টের  মতো হামলা থেকে রক্ষা করা। 

ইরাকি সীমান্তের কাছে গ্রিন ভিলেজ ঘাঁটিতে গত সপ্তাহে হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, এ ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা আহত হয়নি।

জানা গেছে, ইরান-সমর্থিত গোষ্ঠীগুলির আক্রমণকে প্রতিরোধ করে মার্কিন কর্মীদের রক্ষা করার জন্য তার আর্টিকেল দ্বিতীয়ের কর্তৃত্ব অনুসারে জো বাইডেন এই হামলার নির্দেশনা দিয়েছেন।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানির উদ্ধৃতি দিয়ে এক বিবৃতিতে ইরান মার্কিন বিমান হামলার নিন্দা করেছে এবং অবস্থানটিতে লক্ষ্যবস্তু গোষ্ঠীর সাথে যোগসূত্র থাকার বিষয়টি অস্বীকার করেছে। 

বিবৃতিতে বলা হয়েছে, ‘সিরিয়ার অবকাঠামো ও জনগণের ওপর মার্কিন হামলা দেশটির সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন।’

স্বাধীন কর্মী এবং মানবাধিকার গোষ্ঠী দাবি করেছেন হামলায় ১০ নিহত হয়েছে। 

অ্যাক্টিভিস্ট গ্রুপ ডেইর ইজোর ২৪ জানিয়েছে, অন্তত ১০ জন নিহত এবং তিনজন আহত হয়েছে। নিহত ও আহতরা ‘বিদেশি’ এবং ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কর্পসের সদস্য।

বিরোধী যুদ্ধ পর্যবেক্ষণকারী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বিমান হামলায় অন্তত ছয় সিরীয় ও বিদেশি জঙ্গি নিহত হয়েছে। 

উভয় সংস্থাই জানিয়েছে, আফগানিস্তানের শিয়া যোদ্ধাদের নিয়ে গঠিত ফাতিমিয়ুন গ্রুপ দ্বারা পরিচালিত আয়াশ ক্যাম্পকে লক্ষ্য করে বিমান হামলা চালানো হয়েছে। তবে সিএনএন স্বাধীনভাবে এই দাবিগুলো যাচাই করেনি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //