ICT Division

চীনকে উপেক্ষা করে আরেক মার্কিন সিনেটর তাইওয়ানে

চীনের সতর্কবার্তা উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর দেশটির আরেক সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন গতকাল বৃহস্পতিবার (২৫ আগস্ট) তাইওয়ানে সফরে এসেছেন। বৃহস্পতিবার তিনি একটি মার্কিন সামরিক বিমানে তাইপেতে অবতরণ করেন। তাইওয়ান সফর না করতে মার্কিন কর্মকর্তাদের প্রতি চীনের হুমকির উপেক্ষা করে এই মাসে তৃতীয় মার্কিন কর্মকর্তা দ্বীপটিতে আসলেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সে এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

মার্শা ব্ল্যাকবার্ন। ছবি: এএফপি

মার্শা ব্ল্যাকবার্ন কমার্স অ্যান্ড আর্মড সার্ভিসেস কমিটির সদস্য। 

উল্লেখ্য, তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্নতাবাদী প্রদেশ হিসেবে মনে করে চীন। যদিও চীনের এই দাবির তীব্র বিরোধিতা করে আসছে তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার। আগস্টের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর দ্বীপটি ঘিরে সামরিক মহড়া আয়োজন করে চীন।

তাইওয়ানের সরকারি বার্তাসংস্থা সেন্ট্রাল নিউজ এজেন্সি জানিয়েছে, আজ শুক্রবার (২৬ আগস্ট) তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সাথে বৈঠক করবেন মার্শা ব্ল্যাকবার্ন।

টেনেসি থেকে নির্বাচিত রিপাবলিকান সিনেটর ব্ল্যাকবার্ন আগস্টের শুরুতে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের প্রতি সমর্থন জানিয়েছিলেন।

পেলোসির তাইওয়ান সফরে ক্ষুব্ধ হয়েছিল চীন। সফরের পর প্রথমবারের মতো ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিয়ে মহড়া করে বেইজিং। একইসাথে ওয়াশিংটনের সাথে বেশ কিছু সহযোগিতা বাতিল করা হয়। তার সফরের প্রায় এক সপ্তাহ পর পাঁচ মার্কিন আইনপ্রণেতার একটি দল তাইওয়ান পৌঁছায়।

তাইওয়ানের সাথে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই যুক্তরাষ্ট্রের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //