শ্রীলঙ্কায় ফিরলেন গোতাবায়া রাজাপাকসে

সরকারবিরোধী বিক্ষোভের মুখে গত জুলাই মাসে পালিয়ে যাওয়ার সাত সপ্তাহ পর শ্রীলঙ্কায় ফিরেছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। গত জুলাইয়ে দেশত্যাগের পর প্রথমে মালদ্বীপ, সেখান থেকে সিঙ্গাপুর, পরে থাইল্যান্ডে পাড়ি জমান তিনি।

স্থানীয় সময় শুক্রবার (২ সেপ্টেম্বর) দিবাগত রাত ১২টার পর সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ব্যাংকক থেকে সিঙ্গাপুর হয়ে কলম্বোর অদূরে বন্দরনায়েক আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি। এ সময় বিমানবন্দরে তার দলের আইনপ্রণেতারা তাকে স্বাগত জানান। পরে সশস্ত্র সৈন্যদের কড়া পাহারা দিয়ে বিমানবন্দর ত্যাগ করেন রাজাপাকসে।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বেশ কয়েকজন নেতা-মন্ত্রী তাকে স্বাগত জানাতে গিয়েছিলেন। তারা রাজাপাকসেকে গলায় মালা দিয়ে স্বাগত জানান।

সাবেক এই প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, রাজাপাকসে কলম্বোতে একটি সরকারি বাসভবনে থাকবেন, তার জন্য ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা থাকবে। রাজনৈতিক বিশ্লেষক ড. অরুণা কুলাতুঙ্গা বলেছেন, রাজাপাকসেও একটি সরকারি বাসস্থান পাবেন, যা তার মৃত্যুর পর তার স্ত্রীকে হস্তান্তর করা হবে।

বিক্ষোভকারীরা গত জুলাই মাসে ৭৩ বছর বয়সী গোতাবায়ার সরকারি বাসভবনে হামলা করলে তিনি স্ত্রীকে নিয়ে বিমান বাহিনীর একটি উড়োজাহাজে করে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুরে পালিয়ে যান। সিঙ্গাপুরে পৌঁছে গত ১৪ জুলাই তিনি আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেন। 

পরে আগস্টে সেখান থেকে তিনি থাইল্যান্ডে চলে যান। দুটি দেশই গোতাবায়াকে ব্যক্তিগতভাবে থাকার জন্য স্বল্পমেয়াদী ভিসা দেয়। তবে তিনি আশ্রয় চাননি এবং তাকে তা মঞ্জুরও করা হয়নি।

গত ১৫ জুলাই শ্রীলঙ্কার মন্ত্রিসভায় গোতাবায়ার পদত্যাগপত্র গৃহীত হয়। তারই দলের সমর্থনে প্রেসিডেন্ট হন রনিল বিক্রমাসিংহে। জল্পনা ছিল, দেশে ফিরলেই গ্রেফতার করা হতে পারে গোতাবায়াকে। আসলেই কি তাকে গ্রেফতার করা হবে নাকি সে বিষয়ে এখনো নিশ্চিত কোনো তথ্য মেলেনি।

প্রসঙ্গত, ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর সাম্প্রতিক সময়ে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুত তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

জ্বালানি, খাবার এবং ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর আমদানি মূল্য পরিশোধ করতে পারছে না শ্রীলঙ্কা। ডিজেলের সরবরাহ অনিয়মিত হয়ে পড়ায় প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না শ্রীলঙ্কার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার শ্রীলঙ্কাকে ২৯০ কোটি মার্কিন ডলার সহায়তার প্রাথমিক এক চুক্তিতে (স্টাফ লেভেল) পৌঁছেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। আগামী চার বছর ধরে এই অর্থ শ্রীলঙ্কাকে দেওয়া হবে বলে গত বৃহস্পতিবার বৈশ্বিক ঋণদাতা সংস্থাটি ঘোষণা দিয়েছে। সূত্র : বিবিসি

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //