তিউনিসিয়া উপকূলে নৌকাডুবি, নিহত ১১

তিউনিসিয়া উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহন করা একটি নৌকা ডুবে যাওয়ার ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১১ জন নিহত হয়েছেন এবং এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন আরো ১২ জন। আর ১৪ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড।

বিবিসির খবরে জানানো হয়েছে, স্থানীয় সময় গত মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) ৩৭ অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে ইতালির দিকে যাওয়ার সময় নৌকাটি ডুবে যায়। 

গত শনিবার (১০ সেপ্টেম্বর) রাতে পাঁচজনের মরদেহ উদ্ধার করা হয়। আজ সোমবার (১২ সেপ্টেম্বর) পর্যন্ত আরো ছয় জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে নিহতের সংখ্যা হয়েছে ১১।

জানা গেছে, তিউনিসিয়ার নৌকাটি স্ফ্যাক্স অঞ্চল থেকে যাত্রা শুরু করে। সেখান থেকে ৪০ মাইল দূরে মাহদিয়া শহরের কাছে চেব্বা উপকূলে এটি ডুবে যায়। ইউরোপে যাওয়ার আশায় যারা ভূমধ্যসাগর পাড়ি দিতে চেষ্টা করেন, তাদের বেশিরভাগই স্ফ্যাক্স অঞ্চল দিয়ে যাত্রা শুরু করেন।

এ বছর মধ্য ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করতে গিয়ে এক হাজারের বেশি অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে বলে ধারণা করা হয়। 

জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, চলতি বছরে এক হাজার ৩৩ অভিবাসনপ্রত্যাশী নিহত অথবা নিখোঁজ হয়েছেন। আর ৯৬০ জন ডুবে গেছেন বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপীয় সীমান্ত ও কোস্টগার্ড সংস্থা ফ্রনটেক্স জানায়, এ বছরের জানুয়ারি থেকে আগস্ট মাস পর্যন্ত মধ্য ভূমধ্যসাগরের পথ দিয়ে ৫২ হাজার অভিবাসনপ্রত্যাশী অবৈধভাবে প্রবেশ করেছেন। এসব অভিবাসনপ্রত্যাশীরা প্রধানত তিউনিসিয়া, মিসর ও বাংলাদেশ থেকে গিয়েছেন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //