পরমাণু সমঝোতায় ‘নমনীয়’ হতে জাতিসংঘের আহ্বান

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনায় সব পক্ষকে ‘নমনীয়তা’ প্রদর্শনের আহ্বান জানিয়েছে জাতিসংঘ। এই বিশ্ব সংস্থার মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বিশ্ব শক্তিগুলোর সাথে ২০১৫ সালে ইরানের স্বাক্ষরিত এই সমঝোতার প্রতি নিজের অকুণ্ঠ সমর্থন অব্যাহত রাখার কথা ঘোষণা করেছেন।

গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিচ গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) জাতিসংঘ মহাসচিবের পক্ষ থেকে সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি বলেন, জাতিসংঘ মহাসচিবের কাছে যে বিষয়টি গুরুত্বপূর্ণ তা হচ্ছে, পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষকে আরো বেশি নমনীয় হতে হবে যাতে অবশিষ্ট অমীমাংসিত বিষগুলোর সমাধান করে একটি চূড়ান্ত চুক্তি সই করা যায়।

ডুজারিচ বলেন, অবিলম্বে যাতে একটি চুক্তি স্বাক্ষরের মধ্যদিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব আবার বাস্তবায়ন শুরু করা যায় সে চেষ্টা চালাতে হবে।  

ইরানের প্রেসিডেন্ট সাইয়্যেদ ইব্রাহিম রায়িসি যখন জাতিসংঘের বার্ষিক সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য আগামী সপ্তাহে নিউ ইয়র্ক সফরে যাবেন বলে কথা রয়েছে তখন জাতিসংঘের মুখপাত্র এ আহ্বান জানালেন। প্রেসিডেন্ট রায়িসি জাতিসংঘে দেয়া ভাষণে ইরানের ওপর আমেরিকার অবৈধ নিষেধাজ্ঞার ক্ষতিকর প্রভাবগুলো তুলে ধরবেন বলে ব্যাপকভাবে মনে করা হচ্ছে।

২০১৫ সালের জুন মাসে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, চীন ও রাশিয়ার সাথে পরমাণু সমঝোতা সই করে ইরান। এরপর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব পাস করে ওই সমঝোতাকে আন্তর্জাতিক আইনে পরিণত করা হয়।

কিন্তু মার্কিন সরকার ওই আইন লঙ্ঘন করে ২০১৮ সালের মে মাসে এই সমঝোতা থেকে একতরফাভাবে বেরিয়ে যায়। এর ফলে সমঝোতাটি বাস্তবায়নে যে অচলাবস্থার সৃষ্টি হয় তা থেকে আজও বেরিয়ে আসতে পারেনি এতে স্বাক্ষরকারী অবশিষ্ট দেশগুলো।

সূত্র: রেডিও তেহরান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //