‘লেনদেন থেকে ডলার বাদ দেয়া একটি অবশ্যম্ভাবী বিষয়’

বৈশ্বিক অর্থনীতি ও লেনদেন থেকে মার্কিন ডলার বাদ দেওয়া এখন অবশ্যম্ভাবী একটি জরুরি বিষয়ে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

গতকাল মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) রুশ মন্ত্রিসভার বৈঠকে রাশিয়ার আগামী তিন বছরের বাজেট প্রণয়নের ব্যাপারে দিকনির্দেশনামূলক ভাষণে তিনি এ মন্তব্য করেন। 

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে এবং মস্কোর বিরুদ্ধে অর্থনৈতিক ও প্রযুক্তিগত আগ্রাসন চালাচ্ছে তখন প্রেসিডেন্ট পুতিন ডলার বাদ দেওয়ার এ আহ্বান জানালেন।

প্রেসিডেন্ট পুতিন বলেন, সমস্ত লেনদেন থেকে অবধারিতভাবে ডলার বাদ দিতে হবে। তবে সে প্রক্রিয়া কোত্থেকে কীভাবে শুরু করা যায় তা নিয়ে চিন্তাভাবনা করে উপায় খুঁজে বের করতে হবে।

গত ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার পর মার্কিন অর্থ মন্ত্রণালয় রাশিয়ার বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দেওয়ার সিদ্ধান্ত নেয়। তখন থেকে রাশিয়া পশ্চিমা দেশগুলোর পক্ষ থেকে আরোপিত কঠোর নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে।

এর প্রতিক্রিয়ায় ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে অথবা পুরোপুরি বন্ধ করে দিয়েছে রাশিয়া যার ফলে ইউরোপীয় দেশগুলোতে ভয়াবহ জ্বালানী সংকট দেখা দিয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট তার মন্ত্রিসভার বৈঠকে আরো বলেন, কিছু দেশ যখন ‘রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক ও প্রযুক্তিগত আগ্রাসন’ চালাচ্ছে তখন মস্কো আত্মবিশ্বাসের সঙ্গে বহিঃশক্তিগুলোর চাপ কাটিয়ে উঠতে পেরেছে।

সূত্র: রেডিও তেহরান

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //