কিরগিজস্তান-তাজিকিস্তান সীমান্তে সংঘর্ষে নিহত ৩০

কিরগিজস্তান ও তাজিকিস্তান সীমান্তে দুই দেশের বাহিনীর তুমুল সংঘর্ষে অন্তত ৩০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৮৭ জন। সংঘাত কবলিত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে বহু মানুষকে। 

আজ শনিবার (১৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানায়।

কিরগিজস্তান স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সীমান্তবর্তী বাতকেন অঞ্চলের হাসপাতালে এখন পর্যন্ত ২৪ জনের মরদেহ পৌঁছে দেওয়া হয়েছে।

গত সপ্তাহের শুরুতে দুই দেশের সীমান্তে থেমে থেমে সংঘর্ষ শুরু হয়। কিন্তু গতকাল শুক্রবার (১৬ সেপ্টেম্বর) তা মারাত্মক আকার ধারণ করে। ট্যাংক, কামান এবং রকেট লঞ্চারসহ অন্যান্য অস্ত্র নিয়ে লড়াইয়ে জড়ায় উভয়পক্ষের। গোলার শব্দে আতঙ্ক ছড়িয়ে পড়ে সীমান্তজুড়ে।

কিরগিজস্তানের আঞ্চলিক রাজধানী বাতকেন-এ রকেট হামলা চালায় তাজিক যোদ্ধারা। এমন অভিযোগ এনে দেশটির জরুরি মন্ত্রণালয় জানিয়েছে, তীব্র সংঘর্ষে হতাহত এড়াতে সীমান্ত এলাকা থেকে ১ লাখ ৩৬ হাজার বেসামরিক মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।

দুই সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিবেশি দেশের মধ্যে সংঘাত বেঁধে যাওয়ার কারণ এখনও জানা যায়নি। তবে লড়াই বন্ধে গতকাল শুক্রবার (১৭ সেপ্টেম্বর) দুই দেশ একটি যুদ্ধবিরতির উদ্যোগ নিলেও তা দ্রুত ব্যর্থ হয়।

তবে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে একটি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে। শত্রুতা অবসানে সহায়তার অংশ হিসেবে উভয়পক্ষ একটি যৌথ পর্যবেক্ষণ গ্রুপ প্রতিষ্ঠায় সম্মত হয়েছে। এরপরও সীমান্তে সংঘর্ষ চলছে।

এক বিবৃতিতে কিরগিজ সীমান্ত বাহিনী বলেছে, তাদের বাহিনী তাজিক হামলা প্রতিহত করে যাচ্ছে। প্রতিনিয়ত গোলাবর্ষণের শিকার হচ্ছে। কয়েকটি এলাকায় তীব্র সংঘর্ষ চলছে।

পাল্টা অভিযোগ এনে তাজিকিস্তান দাবি করছে, কিরগিজ বাহিনী তাদের অবস্থান আরো শক্তিশালী করছে। পাশাপাশি আমাদের সীমান্তবর্তী তিনটি সীমান্তবর্তী গ্রামে ব্যাপক গুলি চালিয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //