রানি এলিজাবেথের চেয়েও শিনজো আবের অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ বেশি!

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ সরকারিভাবে কোথাও উল্লেখ করা হয়নি। তবে ব্রিটেনের বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী আনুমানিক একটা ধারণা মেলে। সে সব প্রতিবেদন অনুযায়ী, রানির অন্ত্যেষ্টিক্রিয়ার খরচ আনুমানিক ৮ মিলিয়ন পাউন্ড বা ১.৩ বিলিয়ন ইয়েন। অন্যদিকে জাপানের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় খরচ ধরা হয়েছে ১.৬৬ বিলিয়ন ইয়েন।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি’র প্রতিবেদন অনুযায়ী, দেশটির অনেকে মনে করছেন, শিনজো অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয়, সত্যিকার অর্থে আরো বেশি যা জনগণের কাছ থেকে লুকানো হয়েছে। এই যেমন, টোকিও অলিম্পিকের মোট ব্যয় দাঁড়িয়েছে ১৩ বিলিয়ন ডলার... যা আসল হিসাবের প্রায় দ্বিগুণ।

আবার কারো কারো প্রশ্ন ছিল, দুই রাষ্ট্রের ব্যয়ের মধ্যে এই পার্থক্য হওয়ার কারণ কী সেই প্রতিষ্ঠানগুলো নাকি, যারা রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মতো বড় ইভেন্টের আয়োজক হিসেবে ছিল।

টোকিওভিত্তিক আয়োজক প্রতিষ্ঠান ‘মুরাইয়ামা’ রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া আয়োজনের জন্য ১৭৬ মিলিয়ন ইয়েনের চুক্তি বিনা প্রতিদ্বন্দ্বিতায় পাওয়ায় এই সন্দেহ জেগেছে মানুষের মনে। 

কারণ একবার শিনজো অ্যাবে এই প্রতিষ্ঠানটিকেই একটি বার্ষিক চেরি ব্লসম পার্টি আয়োজনের দায়িত্ব দিয়েছিলেন, যেখানে তার বিরুদ্ধে স্বজনপ্রীতির অভিযোগ উঠেছিল।

সম্প্রতি সংবাদ সংস্থা কিয়োডোর একটি পোলে ৭০ শতাংশেরও বেশি জাপানি জানিয়েছেন, তারা মনে করেন শিনজো অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় সরকার অনেক বেশি টাকা খরচ করছে। বরাদ্দ অর্থের প্রায় অর্ধেকটাই ব্যয় হয়েছে অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বাকি এক-তৃতীয়াংশ ব্যয় হবে বিদেশী সফরকারীদের আপ্যায়নে।

জাপানের সাধারণ মানুষ লন্ডনে সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার দিকে ইঙ্গিত করে বলছেন, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যেখানে বর্তমান বিশ্বনেতারা অংশগ্রহণ করছেন, সেখানে শিনজো অ্যাবের অন্ত্যেষ্টিক্রিয়ায় আগত অতিথিদের বেশিরভাগই সাবেক নেতা। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে ব্রিটেন কতখানি শোকার্ত, আর সে তুলনায় জাপানের পরিস্থিতিটা কতটা ভিন্ন তা নিয়েও প্রশ্ন উঠেছে।

শিনজো অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার ব্যয়ের পরিমাণ নিয়ে ক্ষুব্ধ জাপানিরা। এমনিতেই গত কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো মুদ্রাস্ফীতির সাথে লড়াই করছে জাপান। এমতাবস্থায়, সমালোচকরা বলছেন, রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় এত ব্যয় না করে সেই অর্থ নিম্নআয়ের পরিবারগুলোর মধ্যে বিতরণ করা যেতো।

গত ৮ জুলাই জাপানের নারা শহরে এক রাজনৈতিক কর্মসূচির অনুষ্ঠানে বক্তব্য দেওয়ার সময় শিনজো অ্যাবেকে গুলি করা হয়। চিকিৎসকেরা জানান, শিনজো অ্যাবের ঘাড়ে দুটি গুলি লাগে এবং তার হৃদযন্ত্র ক্ষতিগ্রস্ত হয়। কয়েক ঘণ্টা মৃত্যুর সাথে লড়াই করে অবশেষে হার মানতে হয় জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদী প্রধানমন্ত্রীকে। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৭ বছর। শিনজো অ্যাবেই জাপানের দ্বিতীয় প্রধানমন্ত্রী যাকে রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ার মাধ্যমে বিদায় জানানো হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //