ICT Division

‘তাইওয়ান ইস্যুতে শান্তি ও স্থিতিশীলতা দরকার’

তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে। উত্তেজনার মধ্যেই চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সাথে দেখা করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন। এসময় তিনি তাইওয়ান ইস্যুতে শান্তি ও স্থিতিশীলতার ওপর জোর দিয়েছেন।

গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর) ব্লিঙ্কেন এ সাক্ষাৎ করেন।

জাতিসংঘে ৭৭তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে অবস্থানের সময় ব্লিঙ্কেন চীনা পররাষ্ট্রমন্ত্রীর সাথে গত শুক্রবার দেখা করেন তিনি। 

সে সময় ব্লিঙ্কেন বলেন, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা ও উন্নয়নের জন্য তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা খুবই জরুরি। 

এক ঘণ্টারও বেশি সময় ধরা বৈঠকে তিনি বলেন, তাইওয়ান প্রণালীতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় যুক্তরাষ্ট্র প্রতিশ্রুতিবদ্ধ। একইসাথে এক চীন নীতিতেও বিশ্বাস করে যুক্তরাষ্ট্র। 

যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কোন্নয়নে যোগাযোগ অব্যাহত রাখার ব্যাপারে দুই নেতা আলোচনা করেছেন। ইউক্রেন রুশ আগ্রাসনের নিন্দা জানিয়ে ব্লিঙ্কেন বলেন, চীন কি এই আগ্রাসনে মস্কোর সমর্থন করছে কি না। চীনের সাথে পারস্পরিক স্বার্থ বিবেচনায় সবসময় সহায়তামূলক সম্পর্ক রাখতে যুক্তরাষ্ট্র প্রস্তুত বলেও জানিয়েছেন তিনি।

এর আগেও একাধিকবার চীন-তাইওয়ান নিয়ে কথা বলেছে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ১৯ সেপ্টেম্বর মার্কিন সংবাদমাধ্যম সিবিএসকে দেওয়া এক সাক্ষাতকারে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, চীন আগ্রাসন চালালে তাইওয়ানকে রক্ষা করবে যুক্তরাষ্ট্র।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ান সফরের পর চীন-যুক্তরাষ্ট্র সম্পর্কের অবনতি শুরু হয়। ওই সফরে চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি ক্ষোভ প্রকাশ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //