‘ভারতের কাছে যুক্তরাজ্যকে বিক্রি করবেন না ঋষি সুনাক’

সম্প্রতি ব্যঙ্গাত্মক টেলিভিশন অনুষ্ঠান ‘দ্য ডেইলি শো’-এর এক পর্বে ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ার বিষয়ে বিরূপ মন্তব্য করায় ব্রিটিশ বর্ণবাদীদের কড়া জবাব দিয়েছেন কৌতুক অভিনেতা ও জনপ্রিয় উপস্থাপক ট্রেভর নোয়া।

শো’র শুরুতেই এই কৌতুক অভিনেতা বলেন, ঋষি সুনাকের মাত্র ৪২ বছর বয়স। সম্ভবত তার বয়সের অর্ধেকটা সময় তিনি যুক্তরাজ্যকে সেবা করে যাবেন।

এসময় সুনাককে দেশটির সবচেয়ে সুদর্শন প্রধানমন্ত্রী হিসেবে অ্যাখ্যা দেন। তিনি সুনাকের পূর্ববর্তী পুরুষ প্রধানমন্ত্রী বরিস জনসনের সাথেও সুনাকের তুলনা করেন। 

সুনাক অ-শ্বেতাঙ্গ হওয়ায় যারা তাকে নিয়ে বিদ্রূপ করছেন ওই অনুষ্ঠানে তাদেরকে বেশ কটাক্ষই করেছেন নোয়া। অনুষ্ঠানের টুইটার হ্যান্ডেলে পোস্ট করা একটি ক্লিপে, নোয়া বলেন, সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হওয়ায় ভারতজুড়ে চলছে উল্লাস। তবে যুক্তরাজ্যের অনেকেই এ বিষয়ে তেমন উচ্ছ্বাসিত নয়। দেশের এই পরিবর্তনে সবাই খুশি নন... তবে ঋষি সুনাকের রাজনৈতিক দর্শন বা নীতি অপছন্দ হওয়ায় তাকে পছন্দ করছেন না বিষয়টি এমন না।

ওই অনুষ্ঠানে নোয়া একটি রেডিও প্রোগ্রামের ভিডিও চিত্র কিছু সময়ের জন্য দেখান। সেখানে জেরি লোওয়েস্টফ্ট নামে এক দর্শক উপস্থাপককে ফোন করে বলেন, তিনি পাকিস্তান বা সৌদি আরবের প্রধানমন্ত্রী হলে ভাল হতো! আরেক দর্শক বলেন, ‘এই বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ... ৮৫ শতাংশ শ্বেতাঙ্গের প্রতিফলন করে এমন একজনকে তারা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান।

সেই অনুষ্ঠানে নোয়া কড়া ভাষায় বলেন, ‘আপনারা স্বপ্নে বেঁচে আছেন। পৃথিবী অনেক দূর এগিয়ে গিয়েছে... সবার সামনে আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরতে চাই। আপনি কি ভাবতে পারেন যে, শ্বেতাঙ্গ ইংরেজরা এমন দেশগুলো শাসন করছে, যেখানে তাদের মতো কেউ দেখতে নয়?... সেই পৃথিবীটা কেমন হবে তা কল্পনা করা কঠিন।’ 

কৌতুক অভিনেতা বলেন, ‘...বর্ণবিদ্বেষীরা সর্বদা উপনিবেশ প্রথাকে চালিয়ে নিয়ে যেতে চান। যতক্ষণ না নিজেদের ঔপনিবেশিক শাসনের অধীন বলে মনে হচ্ছে।’

তিনি আরো বলেন, ঋষি সুনাক প্রথমদিনই মঞ্চে দাঁড়িয়ে বলবেন না- ‘আমি পুরো দেশকে ভারতের কাছে বিক্রি করে দিচ্ছি...এটি প্রতিশোধের সময়। ..এটাই ছিল পুরো পরিকল্পনা...শুভ দীপাবলি...’

ঋষি সুনাকের দাদা ছিলেন পাঞ্জাবের বাসিন্দা। ঋষির ঠাকুমা চাকরি করার জন্য ইংল্যান্ডে  যান। বছর খানেক পরে, স্বামী ও সন্তানদের নিয়ে তিনি চলে যান ব্রিটেনে। সদ্য চল্লিশ পেরোনো ঋষি সুনাকের  জন্ম, ১৯৮০ সালের ১২ মে। ব্রিটেনের বন্দর শহর সাউদাম্পটনে। বাবা চিকিৎসক। মা ফার্মাসিস্ট। তার ওষুধের দোকান ছিল। সাধারণ পরিবারে জন্মালেও, ঋষির দুচোখে ছোট থেকেই ছিল আকাশ ছোঁয়ার স্বপ্ন! অক্সফোর্ড এবং স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করা ঋষি রাজনীতিতে নামার আগে, ছিলেন একজন বিনিয়োগ ব্যবসায়ী। ব্রিটেনের অন্যতম বড় বিনিয়োগ প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা ঋষি সুনাক।

ভারতীয় বংশোদ্ভূত ঋষিকে ভারতীয় ভাবার আরো একটি কারণ রয়েছে। তিনি তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের প্রতিষ্ঠাতা এন.আর নারায়ণমূর্তির জামাতা। নারায়ণমূর্তির মেয়ে অক্ষতার স্বামী ঋষি সুনাক। 

উল্লেখ্য, গত সোমবার (২৪ অক্টোবর) ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন। তিনি প্রথম এশীয় ব্রিটিশ যিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //