আরো তিন ক্ষেপণাস্ত্র ছুড়ল পিংইয়ং

এবার দূরপাল্লার একটিসহ মোট তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে পিংইয়ং। আজ বৃহস্পতিবার (৩ নভেম্বর) স্থানীয় সময় সকালে উত্তর কোরিয়া দূরপাল্লার একটিসহ মোট তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

আজ বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে বিবিসি।

গতকাল বুধবার (২ নভেম্বর) থেকে দুই কোরিয়ার মধ্যে পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র ছোড়ার ঘটনা ঘটে। এদিন উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র ছোড়ার তিন ঘণ্টার মধ্যে দক্ষিণ কোরিয়াও পাল্টা ক্ষেপণাস্ত্র ছুড়ে জবাব দেয়। উত্তর কোরিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র দক্ষিণ কোরিয়ার সোচো শহরের ৬০ কিলোমিটারের কম দূরত্বের মধ্যে আঘাত হানে। দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ ঘটনাকে সার্বভৌমত্বের লঙ্ঘন উল্লেখ করে বলে, এটি তাদের কাছে ‘অগ্রহণযোগ্য’। জবাব দিতে দক্ষিণ কোরিয়াও তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে যা উত্তর কোরিয়ার সীমারেখার একই দূরত্বে গিয়ে পড়ে।

পাল্টাপাল্টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা এমন সময় ঘটছে, যখন দক্ষিণ কোরিয়ায় পদদলিত হয়ে দেড় শতাধিক মানুষের মৃত্যুর ঘটনার জন্য জাতীয় শোক চলছে।

এদিকে বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনায় জাপানের উত্তরাঞ্চলের বাসিন্দাদের জন্য বিরল জরুরি সতর্কতা জারি করে তাদের ঘরে অবস্থান করতে বলা হয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) জানিয়েছেন, উত্তর কোরিয়া অন্তত একটি দূরপাল্লার এবং দুটি স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেছেন, বৃহস্পতিবার উত্তর কোরিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রগুলোর একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) হতে পারে। তিনি উত্তর কোরিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের নিন্দা করেন এবং এই ধরনের কর্মকাণ্ডকে ‘তাণ্ডবলীলা’ বলে অভিহিত করেন।

সিউল জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পর ফোনে কথা বলেছেন দক্ষিণ কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী চো হিউন-ডং এবং মার্কিন উপ-পররাষ্ট্রমন্ত্রী ওয়েন্ডি শেরম্যান। এ সময় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকে ‘দুঃখজনক ও অনৈতিক’ বলে আখ্যা দেন।

এর আগে গত মঙ্গলবার (১ নভেম্বর) উত্তর কোরিয়া দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রকে সতর্ক করে বলেছিল যে, তারা যদি যৌথ সামরিক মহড়া অব্যাহত রাখে, তাহলে তাদেরকে ইতিহাসের সবচেয়ে কঠিন মূল্য দিতে হবে। এ হুমকিকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের প্রচ্ছন্ন হুমকি হিসেবে দেখা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //