ইউএনডিপির আশঙ্কা

৫০টির বেশি দেশ ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে

অর্ধ শতাধিক উন্নয়নশীল দেশ ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে রয়েছে। জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার এ আশঙ্কা প্রকাশ করেছেন। উন্নত বিশ্ব সহযোগিতা না করলে দেউলিয়া হয়ে যেতে পারে দেশগুলো।

মিশরে চলমান কপ-২৭ জলবায়ু সম্মেলনে গতকাল বৃহস্পতিবার (১০ নভেম্বর) এ সব তথ্য তুলে ধরেন আচিম।

দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী মূল্যস্ফীতি, জ্বালানি সংকট ও সুদের হার বৃদ্ধির জন্য এমন পরিস্থিতি তৈরি হচ্ছে, দেশগুলোর জনগণের ওপর যার ভয়াবহ প্রভাব পড়বে।

আচিম দাবি করেন, ‌বর্তমানে ৫৪টি দেশ এই তালিকায় রয়েছে। যদি সুদহার, ঋণ সংক্রান্ত ব্যয়, জ্বালানি ও দ্রব্যমূল্য বেড়ে যায় তাহলে দেশগুলো ঋণ পরিশোধে অক্ষম হয়ে পড়বে। আর এর প্রভাব হবে ভয়াবহ। উদাহরণ হিসেবে সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কার দিকে তাকান।         

আচিম মনে করেন, যথাযথ সাহায্য না পেলে জলবায়ু সংকট থেকে বের হতে পারবে না দরিদ্র দেশগুলো। খেলাপি ঋণের ঝুঁকি সংকটকে আরো জটিল করে তুলবে। ঝড়, বন্যা, খরা ও তাপদাহ ক্রমাগত হারে বৃদ্ধি পেলেও প্রতিশ্রুতি অনুযায়ী সহযোগিতা পাচ্ছে না তারা।

তিনি স্মরণ করিয়ে দেন, গ্রিন হাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে ও জলবায়ু সমস্যা মোকাবেলায় দরিদ্র দেশকে বছরে ১০০ বিলিয়ন ডলার দিতে উন্নত দেশগুলো প্রতিশ্রুতিবদ্ধ। 

চলমান কপ-২৭ জলবায়ু সম্মেলনে গতকালের আলোচ্য ছিল বিজ্ঞান, তারুণ্য ও ভবিষ্যৎ প্রজন্ম। এবারের সম্মেলনে হাজারো তরুণ হাজির হয়ে সমর্থন জানিয়েছে।   

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //