হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরি ইরানের

হাইপারসনিক ক্ষেপণাস্ত্র নির্মাণের দাবি করে ইরান ইউরোপীয় ইউনিয়নের উদ্দেশ্যে নতুন নিষেধাজ্ঞা সম্পর্কে সতর্ক করে দিয়েছে। এর আগে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলিকেও হুঁশিয়ারি দেয় তেহরান।

ইউক্রেনের ওপর হামলা শুরু করার পর রাশিয়ার মতো অস্ত্র উৎপাদনকারী দেশকেও ইরান ও উত্তর কোরিয়ার মতো সহযোগী দেশের কাছে সহায়তা চাইতে হয়েছে। বিশেষ করে ইরানে তৈরি আক্রমণাত্মক ড্রোন ইউক্রেনের শহরগুলোতে ধ্বংসলীলা চালিয়ে যাচ্ছে।

এবার ইরানের এক সামরিক কর্মকর্তা হাইপারসনিক ক্ষেপণাস্ত্র তৈরির দাবি করেছেন। রেভোলিউশনারি গার্ড বাহিনীর এয়ারোস্পেস ইউনিটের কমান্ডার জেনারেল আমিরআলি হাজিজাদেহ বলেন, এই ক্ষেপণাস্ত্র বিশ্বের যে কোনো ক্ষেপণাস্ত্র প্রতিরোধ প্রণালী ভেদ করে আঘাত হানার ক্ষমতা রাখে। যদিও এখন পর্যন্ত রাশিয়া, চীন ও যুক্তরাষ্ট্র এমন ক্ষেপণাস্ত্র তৈরি করতে পেরেছে।

রাশিয়া ও ইরান বর্তমানে পশ্চিমা বিশ্বের কড়া নিষেধাজ্ঞার বেড়াজালে আটকে রয়েছে। কোণঠাসা অবস্থায় মস্কো ও তেহরান আরও জোরালো সহযোগিতার পথে এগিয়ে চলেছে।

বুধবার রাশিয়ার নিরাপত্তা পরিষদের প্রধান নিকোলাই পাত্রুশেভ তেহরানে আলোচনার জন্য উপস্থিত ছিলেন। মস্কোর সূত্র অনুযায়ী ‘সন্ত্রাসবাদ ও চরমপন্থা’র বিরুদ্ধে সংগ্রাম এবং পশ্চিমা জগতের হস্তক্ষেপের বিষয়ে দুই পক্ষের মধ্যে আলোচনা হয়েছে।

গত ৫ নভেম্বর ইরান জানায়, মহাকাশে স্যাটেলাইট পাঠাতে সক্ষম এমন এক রকেটের সফল পরীক্ষা চালানো হয়েছে। মার্কিন প্রশাসন ইরানের এমন সব প্রচেষ্টা সম্পর্কে গভীর দুশ্চিন্তা প্রকাশ করে আসছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //