ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে মার্কিন সিনেট

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণভার পেয়েছে ক্ষমতাসীন ডেমোক্র্যাটরা। মধ্যবর্তী নির্বাচনে বেসরকারি ফলাফলে নেভাদার ডেমোক্র্যাটিক প্রার্থী ক্যাথোরিন কর্টেজ মাস্ট্রো রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন। আর এ জয়েই সিনেটে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে ডেমোক্র্যাট পার্টি।

এ পর্যন্ত প্রাপ্ত ফলাফলে সিনেটে রিপাবলিকানদের ৪৯ এবং ডেমোক্র্যাটদের দখলে ৫০টি আসন। আর ১০০ আসনের সিনেটের নিয়ন্ত্রণ পেতে প্রয়োজন ৫১টি আসন। এর মধ্যে জর্জিয়ায় আগামী ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভোট হওয়ায় কথা। যদি সেখানে রিপাবলিকানরা জিতেও যায় তবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোট নিয়ে সিনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা। 

এদিকে এখন পর্যন্ত মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতেই থাকছে, এটা অনেকটা প্রতীয়মান। প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের মধ্যে ডেমোক্র্যাটিকরা জয় পেয়েছে ২০৩টি আসনে এবং রিপাবলিকানরা ২১১টি আসনে। সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২১৮টি আসন।

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ রিপাবলিকানদের হাতে যেতে পারে। দলটি আশা করছে এর ফলে তারা বাইডেনের অগ্রাধিকারমূলক প্রকল্পে বাধা দিতে সক্ষম হবে। কংগ্রেসের নিয়ন্ত্রণ যদি রিপাবলিকানরা নিতে পারে তাহলে তারা চাইলে ইউক্রেনকে দেওয়া মার্কিন সহযোগিতা আটকে দিতে পারবে। কিন্তু বিশ্লেষকরা বলছেন, একেবারে আটকে হয়ত দেবে না রিপাবলিকানরা। হয়ত সহযোগিতার প্রবাহ হবে একটু ধীরগতির।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //