মিসাইল কারা নিক্ষেপ করেছে তা নিয়ে অকাট্য প্রমাণ মেলেনি: পোল্যান্ড

সামরিক জোট ন্যাটোর সদস্যভুক্ত দেশ পোল্যান্ডে ক্ষেপণাস্ত্র আঘাত হানার পরপর ইউরোপজুড়ে যেমন আতঙ্ক দেখা দিয়েছে তেমনি বিশ্ব রাজনীতিতেও উত্তেজনা সৃষ্টি হয়েছে। 

আজ বুধবার (১৬ নভেম্বর) হওয়া ওই ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে দু’জন প্রাণ হারিয়েছেন এবং এই ঘটনার জন্য অনেকে রাশিয়াকে দায়ী করছেন। তবে রাশিয়ার তৈরি ওই ক্ষেপণাস্ত্রটি ঠিক কারা নিক্ষেপ করেছে তা নিয়ে অকাট্য কোনো প্রমাণ নিজেদের হাতে নেই বলে জানিয়েছে পোল্যান্ড।

পূর্ব ইউরোপের এই দেশটির প্রেসিডেন্ট প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা নিজেই এই ঘোষণা দিয়েছেন। 

আজ বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনীয় সীমান্তের কাছে একটি গ্রামে বিস্ফোরিত হওয়া ওই ক্ষেপণাস্ত্রটি ঠিক কারা ছুঁড়েছিল তার কোনো অকাট্য প্রমাণ পোল্যান্ডের কাছে নেই বলে মন্তব্য করেছেন পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা। এছাড়া এই ঘটনাকে তিনি ‘একপাক্ষিক’ হিসেবে আখ্যায়িত করে বলেন, ক্ষেপণাস্ত্র বিস্ফোরণের ঘটনার পরও পরিবেশ শান্ত রয়েছে।

রয়টার্স বলছে, ইউক্রেনের সীমান্তের কাছে পূর্ব পোল্যান্ডের প্রজেওডো নামক গ্রামে ক্ষেপণাস্ত্র বিস্ফোরণে দুইজন নিহত হন। ক্ষেপণাস্ত্র বিস্ফোরণ হওয়া ওই গ্রামটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে অবস্থিত বলে দমকলকর্মীরা জানিয়েছেন। 

অন্যদিকে মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, বিস্ফোরিত ক্ষেপণাস্ত্রটি ওই গ্রামের শস্য শুকানোর একটি বস্তুকে আঘাত করে।

ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যে ঘটা এই ঘটনায় উত্তেজনা দেখা দেয় এবং অনেকে রাশিয়াকে দোষারোপ করেন। তবে পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদা সাংবাদিকদের বলেন, ‘এই ক্ষেপণাস্ত্রটি কারা নিক্ষেপ করেছে সে বিষয়ে আমাদের কাছে এই মুহূর্তে কোনো অকাট্য প্রমাণ নেই... এটি সম্ভবত একটি রাশিয়ান তৈরি ক্ষেপণাস্ত্র ছিল, তবে এই মুহূর্তে বিষয়টি এখনো তদন্তাধীন রয়েছে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //