ICT Division

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম: জাপান

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে মন্তব্য করেছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী।

এদিকে গতকাল বৃহস্পতিবারের (১৭ নভেম্বর) উত্তর কোরিয়ার ছোড়া এক ক্ষেপণাস্ত্র জাপানের হোক্কাইডো থেকে ১৩০ মাইল পশ্চিমে সাগরে পতিত হয়।

যুক্তরাষ্ট্র এ উৎক্ষেপণের নিন্দা করেছে। অন্যদিকে দক্ষিণ কোরিয়া কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে।

কোরীয় উপদ্বীপে মার্কিন সামরিক উপস্থিতির বৃদ্ধি প্রসঙ্গে গতকাল কঠোর প্রতিক্রিয়া জানান উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী শোয়ে সন হুই। ওই দিন একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করে দেশটির।

এর আগে গত রোববার (১৩ নভেম্বর) কম্বোডিয়ায় দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা বাড়াতে সম্মত হন।

উত্তর কোরিয়া গত দুই মাসে অর্ধশতাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে, যার বেশিরভাগই স্বল্পপাল্লার। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বিরল হলেও এগুলোকে যুক্তরাষ্ট্রের জন্য সরাসরি হুমকি হিসেবে দেখা হচ্ছে। মার্কিন মূল ভূখণ্ডের যে কোনো জায়গায় আঘাত হানতে সক্ষম এই সব ক্ষেপণাস্ত্র পারমাণবিক অস্ত্রে সজ্জিত।

সর্বশেষ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে থেকে নিক্ষেপ করা হয়।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, এটি ৬ হাজার ১০০ কিলোমিটার উচ্চতায় পর্যন্ত পৌঁছেছে এবং এক হাজার কিলোমিটার ভ্রমণ করেছে।

সাধারণত গতিপথ অতিউচ্চতায় হলে ক্ষেপণাস্ত্র কম দূরত্ব অতিক্রম করে। তবে জাপানের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা বলছেন, ক্ষেপণাস্ত্রটির যুক্তরাষ্ট্র পর্যন্ত যাওয়ার পর্যাপ্ত ক্ষমতা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //