ICT Division

ইরাকে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, নিহত ১৫

ইরাকের উত্তরাঞ্চলের সুলাইমানিয়া শহরের একটি আবাসিক এলাকায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শিশুসহ ১৫ জন নিহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কতৃপক্ষ। এ দুঘর্টনায় আহত হয় আরও ১৩ জন।

পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, বৃহস্পতিবার একটি বাড়ির ছাদে বসানো রান্নার গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণে এই দুঘর্টনা ঘটে। এতে অন্তত তিনটি বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে। এছাড়াও অন্তত পাঁচটি গাড়ি ধ্বংস হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

শুক্রবার সকালের দিকে সুলাইমানিয়া প্রদেশের গভর্নর হাভাল আবুবাকের গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে প্রাণহানির ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেন।

প্রদেশের জরুরি সেবা বিভাগের প্রধান সামান নাদের ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে সুলাইমানিয়া শহরে বিস্ফোরণ ঘটেছে। এতে প্রাথমিকভাবে ১১ জন নিহত ও আরও ১৩ জন আহত হওয়ার তথ্য পাওয়া যায় বলে জানান তিনি। তবে দেশটির বেসামরিক সুরক্ষা বিভাগ গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১৫ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে।

বিস্ফোরণে ভবনের জানালা ভেঙে পড়েছে এবং পাশের কয়েকটি ভবন ও সড়কে থাকা পাঁচটি গাড়িও পুড়ে গেছে বলে জানিয়েছে পুলিশ।

যুদ্ধ-বিধ্বস্ত ইরাকের বেশিরভাগ ভবন জরাজীর্ণ আর সেগুলোতে এ ধরনের মর্মান্তিক ঘটনা সাধারণ। এছাড়া দেশটির নিরাপত্তা ব্যবস্থা অত্যন্ত দুর্বল মানদণ্ডের হওয়ায় এ ধরনের দুর্ঘটনা— বিশেষ করে পরিবহন এবং নির্মাণ খাতে প্রায়ই দেখা যায়।

গত অক্টোবরের শেষের দিকে রাজধানী বাগদাদে গ্যাসবাহী একটি ট্যাংকার বিস্ফোরণে অন্তত ৯ জন নিহত ও আরও ১৩ জন আহত হন। ২০২১ সালের এপ্রিলে বাগদাদের একটি হাসপাতালে অগ্নিকাণ্ডে ৮০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। হাসপাতালে সংরক্ষিত অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণে প্রাণহানির এই ঘটনা ঘটে।

সূত্র: রয়টার্স, এএফপি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : ইরাক

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //