ICT Division

ইরানের ইসলামি বিপ্লবের নেতা রুহুল্লাহ খোমেনির বাড়িতে অগ্নিসংযোগ

ইরানের ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের নেতা আয়াতুল্লাহ রুহুল্লাহ খোমেনির বাড়িতে সরকারবিরোধীরা অগ্নিসংযোগ করেছে। খোমেনির বাড়িতে অগ্নিসংযোগের বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এবং ফরাসি বার্তা সংস্থা এএফপি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা একাধিক ভিডিওতে তারা বলেছেন, প্রয়াত নেতা খোমেনির বাড়িতে তারা আগুন ধরিয়ে দিয়েছে। তবে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এ অভিযোগ প্রত্যাখান করেছে। খবর আল জাজিরা।

সংবাদমাধ্যম দুটির খবরে বলা হয়েছে তারা ভিডিও ক্লিপগুলোর অবস্থান যাচাই করে দেখেছে। এতে দেখা যায়, ইরানের ইসলামি বিপ্লবের প্রয়াত নেতার বাড়িটি আগুনে পুড়ছে এবং মারকাজি প্রদেশের খোমেইন শহরে সরকারবিরোধী বিক্ষোভকারীদের মিছিল চলছে।

তবে রয়টার্স এবং এএফপি বাড়িতে অগ্নিসংযোগের ভিডিও ধারণের তারিখ যাচাই করতে পারেনি বলে জানিয়েছে। ইরানের সরকারবিরোধী আন্দোলনকারীদের নেটওয়ার্ক ১৫০০-তাসভির বলেছে, ইসলামি বিপ্লবের প্রয়াত নেতা খোমেনির বাড়িতে বৃহস্পতিবার অগ্নিসংযোগ করা হয়েছে।

খোমেনির বাড়িতে অগ্নিসংযোগের বিষয়টি অস্বীকার করে ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা তাসনিম বলেছে, প্রতিবেদনটি মিথ্যা। মহান বিপ্লবের প্রয়াত প্রতিষ্ঠাতার বাড়ির দরজা জনসাধারণের জন্য উন্মুক্ত রয়েছে। খোমেনির বাড়ির বাইরে অল্প সংখ্যক মানুষ জড়ো হয়েছিলেন।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে খোমেনির মৃত্যুর পর তার বাড়িটি জাদুঘরে পরিণত করা হয়। গত সেপ্টেম্বরের দিকে হিজাব না পরার কারণে ইরানের নৈতিক পুলিশের হাতে গ্রেপ্তারের পর মারা যান ২২ বছর বয়সী মাহসা আমিনি নামের এক তরুণী। এরপরই ইরানজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //